যানজট নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

যানজট বা ট্রাফিক জ্যাম নিয়ে স্ট্যাটাস।আমাদের দেশে ট্রাফিক জ্যাম একটি ভয়ানক নাম,রাস্তা ঘাটে চলাচলের কেত্রে আমাদের প্রায় সব সময়ই এই সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়।বিশেষ করে আমাদের রাহধানী ঢাকা শহর এর কথা তো বলাই বাহুল্য।ঢাকার শহরের কথা আমাদের মনে হলে সর্বোপ্রথম আমাদের যা মাথায় আসে তা হলো যানজট। zanjot niye status

শহরের যানজট আমাদের জীবনের গতীটাকে যেন মন্থর করে দিয়েছে।আমাদের কাজ কর্মের স্প্রিহা একেবারে কমে যায় এই জ্যামের কারনে,আমরা যারা শহরে থাকি তাদের প্রায় প্রতিদিন ৩-৪ ঘন্টা সময় নষ্ট হয়ে শিধু এই জ্যামের কারনে।বাচ্চারা ঠিক মত স্কুল কলেজে যাতে পাড়ে না।তাদের কে ২-৩ ঘণ্টা সময় হাতে নিয়ে বাড়ি থেকে বের হতে হয়।

এতে করে তাদের লেখা পড়ার সময় নষ্ট হয়ে যায়।যারা কর্পরেট জব করেন তাদের আরো বেশি ঘতির সম্মুক্ষিন হতে হয়,তারা প্রায় সময়ই অফিসে দেরি করে যায় শুধু মাত্র এই জ্যামের কারনে।আর এজন্য তাদের বসের কাছে প্রায় প্রতিদিনি বকা খেতে হয়।এবং কি তাদের চাকরী পর্যন্ত চলে যায়।

যানজটের কারনে কি কি ক্ষতি হয়

যানজটের কারনে আমাদের যে পরিমাণ ক্ষতি হয় তা বলে শেষ করা যাবে না।আমাদের জীবন ও মালের অনেক রকম ক্ষতি সাধন হয়ে থাকে।একটি দেশের অবকাঠামোর মূল হলো সে দেশের যাতাআয়াত ব্যাবস্থা।যে দেশের যাতা আয়াত ব্যাবস্থা যতো ভাল সে দেশ ততো বেশি উন্নত।কনো দেশ উন্নত করতে হলে সর্বপ্রথম সে দেশের যাতা-আয়াত ব্যাবস্ত্যার উন্নতি করতে হবে।তাছাড়া কনো দেশ কখনই উন্নতি করতে পারবে না।

আসুন আমরা জেনে নেই যানজটের  কারনে কি কি ক্ষতি হয়ঃ

  • যানজতের কারনে দেশের উন্নতি সাধনের বড় বাধা হয়ে দাড়ায়।
  • রাস্তাঘাটে দূর্ঘটনা বেড়ে যায়, এবং মানুষের যান মালের ক্ষতি সাধন হয়।
  • যানজটের কারনে মানুষের কাজ চলে যায়,বা হারিয়ে ফেলে,তাই তারা বেকার হয়ে পরে এবং একটি পরিবার কষ্টের মধ্যে নিপতিত হয়ে যায়।
  • স্কুল,কলেজের ছাত্র-ছাত্রিদের লেখাপড়ার অনেক ক্ষতি হয়ে যায়।
  • যানজটের কারনে সবচেয়ে বড় যে ক্ষতি হয় তা হলো অ্যাম্বুলেন্স  সময় মত হাসপাতালে পৌঁছতে পারে না আর তাই মুমূর্ষ রোগীরা বীনা চিকিৎসায় মারা যায়।
  • যানজটের কারনে সরকারি বা ব্যাক্তিগত সম্পদের আপচয় হয়,যেমন জ্যামের কারনে গাড়ী যখন দাড়ীয়ে থাকে তখন গাড়ির ইঞ্জিন চালু অবস্থায় থাকে ,তাই বীনা কারনে জ্বালানী পুরতে থাকে।এবং এই মূল্যবান সম্পদের অপচয় হয়।

যানজট নিরসনের উপায় 

যানজট একটি রাষ্ট্রীয় সমস্যা,তাই এই সমস্যা রাষ্ট্রকেই সমাধান করতে হবে।সকল নিয়ম কানুনের সঠিক ব্যাহার নিশ্চিত করলেই কেবল যানজট থেকে আমরা মুক্ত হতে পারি,তার পাশাপাশা আমাদের রাস্তা ঘাট গুলো মেরামত ও বর্ধিত করতে হবে,সকল জঙ্গন,পথচারী এবং চালকদের কে নিয়ম মানতে বাধ্য করতে হবে।সকল চালকদেরকে তার ড্রাইভিং লাইসেন্স সঠিক ভাবে নিতে হবে।আমাদের দেশের প্রায় বেশির ভাগ ড্রাইভার গন তাদের লাইসেন্স দালালদের মাধ্যমে করিয়ে থাকে,এজন্যে তাদের সড়কের তেমন কনো নিয়মিই জানা থাকে না।

এবং কি অনেক ড্রাইভার তো জেব্রা ক্রোসিং কি তাই জানে না।তাহলে এরকম ড্রাইভার যদি বড় বড় গাড়ি চালনা করেন তাহলে সড়কে দুর্ঘটনা হবেই ,আর এরকম দুর্ঘটনা থেকে তৈরি হয় যানজট।আবার আমরা যারা পথচারী আছি আমাদেরো অনেক ভুলের কারনে যানজট হয়ে থাকে,যেমন ফুট অভার ব্রিজ থাকা সত্যেও আমরা যত্রতত্র রাস্তা পারাপার হয়ে থাকি।এর কারনেও অনেক সময় যানজটের সৃষ্টি হয়ে থাকে।

আবার এর কারনে  দুর্ঘটনা ঘটে থাকে, এবং অকালে প্রাণ ঝড়ে যায়,অসহায় হয়ে পরে একটি পরিবার।একটি দূর্ঘটনা বয়ে বেরাতে হয় সারা জীবন ভরে। আবার অনেক সময় দেখা যায় যে বাস ড্রাইভার রা বারতি ভাড়ার আসায় তাদের বাস যেখানে সেখানে থামিয়ে যাত্রি ওঠা নামা করায়,একারনেও সৃষ্টি হয় যানজটের। তাই সরকারের পাশা পাশি আমাদেরও এ ব্যাপারে সচেতন থাকতে হবে।

যানজট নিয়ে স্ট্যাটাস

আমরা এখন জানবো যানজট নিয়ে কিছু সুন্দর সুন্দর স্ট্যাটাস জানবো,কারন আমাদের জ্যামে বসে থেকে নষ্ট করতে অনেক শময়,আর এ সময় টা আমরা থাকি সোশ্যাল মিডিয়ায়।আর আমরা আমাদের স্ট্যাটাসের মাধ্যমে আমাদের স্বজন্দের যানাতে পারি আমাদের অবশ্তহান।তাই আমাদের স্ট্যাটাস গুলো হতে হবে মানস্মত।তাহলে আসুন জেনে নায়া যাক

  •  মানুষের জীবনটা হলো চলন্ত গাড়ির মতো যেখানে উঠে যদি গাড়ি একবার জ্যামে পরে যায় তবে আর তা পেছনে ঘোরানোর সুযোগ নেই।             
  •   প্রাইভেট কার আবিষ্কারই হয়েছে যানজট বাধিয়ে সুবিধাজনক স্থানে বসে বর্বরের মতো উপভোগ করার জন্যে জন্যে
  • আমি জীবনে এমন একটি বই লিখতে চাই যা মানুষের মস্তিষ্কের যানজটকে খুলে দিবে।
  • জীবন আমার থমকে গেছে যানজটের এই জটেতে।
  • যানজটে থাকলেই মনে হয় যে জীবনটা কত বিরক্তিকর।
  • যানজট মানেই জীবন থেকে  মূল্যবান কিছু সময় হারিয়ে যাওয়া।
  • যানজট এতটা ভয়ংকর যে ,এটা মানুষের জীবন পর্যন্ত কেড়ে নেয়।

যানজট নিয়ে উক্তি

যানজট অনেক মনীষিগন অনেক উক্তি দিয়ে গেছেন,আর এখন আমরা জানবো তাদের বিখ্যাত কিছু উক্তি।যা কিনা আমাদের যানজট নিয়ে ভাবতে অনেক সাহায্য করবে।আমরা জানতে পারবো যানজট নিয়ে নতুন কিছু তথ্য।

  • আমরা সবাই বিতর্কিত চিন্তার ট্রাফিক জ্যামে ধরা পড়ে আছি —(চগ্যাম ট্রাংপা)
  • একটা ভালো বিজ্ঞান কল্পকাহিনীর উচিত ট্রাফিক জ্যাম নিয়ে ভবিষ্যদ্বানী করা, নতুন কোনো অটোমোবাইলের নয়।                                                                                   (ফ্রেডরিক পোল)
  • ভয় এবং ধর্মান্ধতার ব্যাখ্যার প্রয়োজন নেই। তারা খুবই সহজ আএ সাধারণ ট্রাফিক জ্যাম এবং করের মত।–(এইলিন উইল্কস)
  • আমরা সবাই বিতর্কিত চিন্তার ট্রাফিক জ্যামে ধরা পড়ে আছি ।    -চগ্যাম ট্রাংপা
  • একটা ভালো বিজ্ঞান কল্পকাহিনীর উচিত ট্রাফিক জ্যাম নিয়ে ভবিষ্যদ্বানী করা, নতুন কোনো অটোমোবাইলের নয়।         -ফ্রেডরিক পোল
  • আমরা যে গাড়িগুলি চালাই সেগুলি আমাদের সম্পর্কে অনেক কিছু বলে।-অ্যালেকজান্ডার পউল
  • আমরা তেল আসক্ত নই, তবে আমাদের গাড়িগুলি তেলের প্রতি অসম্ভব আকৃষ্ট।-  জেমস উলসে
  • একটি রেসিং গাড়ি হলো হাজারও যন্ত্রের সমন্বয়যুক্ত একটি প্রাণী।–মারিও এন্ড্রেটি

যানজট নিয়ে কবিতা

যানজট অনেক বিরক্তিকর একটি বিষয়।তাই এটাকে অনেকে অনেক রকম ভাবে প্রকাশ করেছেন। কবিগন তাদের কবিতায় তুলে ধরেছেন যানজটকে। আসুন আমরা জেনে নাই যানজট কিছু সুন্দর কবিতা।

     যানজট

ঘর থেকে বের হলেই যানজট

যার নেই কোন সীমা নেই কোন তট

ভোর থেকে শরু হয়ে রাত্রি বারটা

যানজট চলতে থাকে চব্বিশ ঘন্টা

যানজটের কষ্টের কথা বোঝাব কেমনে

যে পড়েছে যানজটে সেই শুধু জানে

যানজটে পড়লে নাই নিস্তার

ঘন্টার পর ঘন্টা হয়ে যায় পার।

যানজটের সমাধান খুঁজতে হবে

নইলে সব স্বপ্ন ভেস্তে যাবে

সরকারকে আসতে হবে সবার আগে

তাহলে জনগন সুফল পাবে

যনজট

 যানজটে নাকাল মানুষ ব্যস্ত শহর ঢাকায়

চলতে গিয়ে আটকে গেছে সময় গাড়ীর চাকায়।

হাজার গাড়ী এই ঢাকাতে আরো বেশী চাই

দিনে দিনে বাড়ে গাড়ী রাস্তা বাড়ে নাই।

স্কুল কলেজ অফিস গামী মানুষ হাজার হাজার

প্রতিদিনই নষ্ট যে হয় সময় স্বাস্থ্য তাহার।

অসময়ে আফিস গিয়ে কাজের ক্ষতি করে

শিক্ষাথীদের ক্লাস কামাই দেরী হবার তরে।

বিপদ আপদ অনেক কিছু সাথে আরো আছে

মিটিং মিছিল দাঙ্গা ফ্যাসাদ যদি লাগে পাছে।

পথ চলা দায় হয়ে যায় থমকে থাকে গাড়ী

সময় সে তো বয়েই চলে ফেরা হয়না বাড়ি।

সর্বপরি আমরা যে কথাটি আমরা জানলাম তা হল ,যে ভাবেই হোক যানজট থেকে আমাদের মুক্তি পেতে হবে,তাই আমাদের সবাইকে এ ব্যাপাড়ে সচেতন হতে হবে,তাহলেই আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি।তাহলেই আমাদের দেশ ও সমাজের উন্নতি হবে।সাথে সাথে আমাদের জীবন মানেরও উন্নতি হবে।

শেষ কথা

আশা করি আমাদের পোষ্টি আপনাদের ভাললেগেছে,এরকম আরো অনেক পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন ।আর আমাদের কমেন্ট করে যান যে কোন বিষয়ে জানতে চান।আমরা আপনাদের চাহিদা অনুযায়ি পোষ্ট দেয়ার চেষ্টা করবো।

আরো পড়ুন-

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

পল্টিবাজ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

পিছু টান নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

রোদেলা দুপুর নিয়ে ক্যাপশন,স্ট্যাটাস ও কবিতা

মেয়েদের রাগ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

হাঁটা নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

অলসতা নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

Leave a Comment