সৎকর্ম নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কবিতা।

আমরা সব সময় দুটি বিষয়ের সাথে পরিচিত হতে থাকি ,আর তা হলো সৎ ও অসৎ। আমাদের জীবনে এই ২ টি বিষয় খুবি অঙ্গাঙ্গী ভাবে জড়িত। আমরা কন সময়ই এই দুটি বিষয় থেকে নিজেদেরকে আলাদা করতে পারি না। আমাদের হয় সৎ কর্ম করতে হবে না হয় অসৎ কর্মের সাথে জড়িত থাকতে হবে। তাই আমাদের খুব সাবধানতার সাথে পদক্ষেপ নিতে হবে। তানা হলে আমাদের জীবন বর্বাদ হয়ে যেতে পারে। আজকে আমরা সৎ ও অসৎ কর্ম কিনে কিছু কথা স্ট্যাটাস উক্তি ও কবতা জানবো। Shoth korrmo niye status

সৎকর্ম নিয়ে কিছু কথা

আমরা মানুষ হয়ে জন্ম নিয়েছি, তাই আমাদের কনো না কনো কাজের সাথে জড়িত থাকতে হবে। আমাদের জীবন বাচানোর জন্যেও আমাদের কাজ করে রুজি রুটি জোগার করতে হবে। কিন্তু কথা হচ্ছে আমাদের সেই রুটি রুজি কি আমরা সৎ ভাবে উপার্জন করবো নাকি অসৎ ভাবে উপার্জন করবো। আমাদের সব কাজের মধ্যেই নিহিত রয়েছে ভাল ও মন্দ। 

আমরা যদি সৎ ভাবে কাজ করি এবং আমাদের জীবনের সকল কাজ সৎ ভাবে করি তাহলে আমাদের জীবনে হয়তোবা কিছু অভাব থাকতে পারে, হয়তোবা আমাদের জীবন কিছু সময়ের জন্যে কষ্টে পরতে পারে। তবে আমাদের এই জীবনে থাকবে অনাবীল সুখ ও শান্তি। সৎ ভাবে জীবন কাটালে আমাদের মধ্যে থাকবে আত্মতৃপ্তি। যা কিনা অনেক মানুষের জীবনেই থাকে না।

অসৎ ভাবে জীবন কাটালে জীবনে কনো অভাব থাকেনা হয়তবা, হয়তো জীবনে অনেক টাকা থাকে। কিন্তু টাকা দিয়ে কখনো সুখ কেনা যায় না। সুখের জন্যে দরকার মানসিক শান্তি। যা অসৎ কর্মের মধ্যে থাকে না। তাই আমাদের এই অস্থায়ী শান্তি বা লোক দেখানো শুখের কনো দাম নেই। আমরা ভিতরে ভিতরে পুরে ছাই হয়ে যায়

সৎকর্ম নিয়ে উক্তি 

সৎ কর্ম ছাড়া কখনই জীবনে সুখি হওয়া যায় না। বরং সুখের অভিনয় করা ছাড়া আর কিছুই নয়। যুগে যুগে অনেক মনিষীগণ সৎ কর্ম নিয়ে তাদের মূল্যবান মন্তব্য করে গেছেন, যা আমাদের যুগ যুগ ধরে অনুপ্রেরনা দিয়ে যাচ্ছে। আসুন তাহলে এখন জেনে নেয়া যাক সৎ কর্ম নিয়ে কিছু উক্তিঃ

  • ‘’সততা হলো সেরা নীতি। আমি যদি আমার সম্মান হারিয়ে ফেলি, তাহলে আমি নিজেকেই হারিয়ে ফেলবো’’ –উইলিয়াম শেক্সপিয়ার
  • ‘’সৎ ব্যাবসা পরিচালনা করা কঠিন তবে অসম্ভ নয়।’’ -মহাত্মা গান্ধী
  • সততা হচ্ছে এক ধরনের আলো, যা কিনা মানুষের অন্তরে জ্বলে থাকে।’’– সংগ্রহীত
  • ’সৎ কর্ম এক ধরনের  তেতো বৃক্ষ, কিন্তু তার ফল খুবি মিষ্ট।’’– সংগ্রহীত
  • সৎ কর্ম মানুষকে তার মৃত্যুর পরেও বাঁচিয়ে রাখে, আর অসৎ কর্ম মানুষকে জীবিত থাকতেই মৃত বানিয়ে দেয়।

সৎ কর্ম নিয়ে স্ট্যাটাস

সৎকর্ম নিয়ে আমাদের সমাজে অনেক রকম কথা প্রচলিত রয়েছে। অনেক শুধু মুখে মুখে বলে যে সৎ কর্ম করতে হবে।কিন্তু তারা আবার ঠিকি অসৎ কর্ম করে বেড়ায়। আমাদেরকে তাদের ব্যাপারে প্রতিরোধ গরে তুলতে হবে। যাতে করে মানুষ দু মুখো নিতিতে থাকতে পারেনা। এই সকল দু মুখো মানুষদের জন্যে আমাদের অনেক রকম প্রতিবন্ধকতার মধ্যে পরতে হয়। এদেরকে আমাদের চিনে রাখতে হবে,এবং এদের থেকে আমাদের দূরে থাকতে হবে। যেহেতু এই সকল লোকের দল অনেক ভারি তাই আমরা এদের সাথে পেরে উঠতে পারবো না।

তাই আমাদেরকেই এদের থেকে অনেক দূরে থাকতে হবে। কারন তারা মানুষদের কে কখনই উপকার করতে পারে না। তারা থাকে শুধু নিজের স্বার্থ উধার নিয়ে। আমাদেরকে সৎ কর্মের সাথে থাকতে হবে, এবং যারা সৎ কর্ম করতে যায় তাদেরকে সহযোগিতা করতে হবে। এখনকার দিবে সৎ লোকের শত্রু অনেক থাকে। কারন সৎ লোক সব সময় অসৎ লোকের শত্রু হয়ে থাকে। আসুন আমরা এখন যেনে নেই সৎ কর্ম নিয়ে কিছু স্ট্যাটাস। কারন আমরা সব কিছুই এখন সোশ্যাল মিডিয়াই শেয়ার করে থাকি, তাই আমাদের সুন্দর কিছু স্ট্যাটাস অনেক সময় দরকার হয়।

  • আর ক্ষমা করার অভ্যাস গড়ে তোল, সৎকাজের নির্দেশ দাও এবং মুর্খ জাহেলদের থেকে দূরে থাক ।- সূরা আল আরাফ, আয়াত- ১৯৯
  • সামান্য কিছু খারাপ কাজের জন্যে আমাদের সব ভাল কাজ নষ্ট হয়ে যায়।
  • আমি ভাল করে কথা বলতে পারি না ঠিকি, কিন্তু আমি ভালো কাজ করতে পারি।
  • সৎ কাজ করলে হয়তো আপনার বন্ধুর সংখ্যা কমে যাবে,কিন্তু আপনি সঠিক মানুষ বাছাই করতে পারবেন।
  • সৎ কাজের আদেশ দাও ,আর অসৎ কাজে নিষধ কর।
  • সততাই আপনার ব্যাবসার মূল চকালিকা শক্তি।
  • সততাই আপনাকে একদিন লক্ষ্যে পৌছে দিবে ইনশাআল্লাহ্‌।
  • সততা মানুষের মনকে হালকা করে দেয়।

শেষ কথা

সর্বপরি আমরা এ কথাই বলবো যে আমরা যে অবস্থাতেই থাকি না কেনো সর্বাবস্থায় আমাদের সৎ কর্ম করে থাকতে হবে। তাহলেই আমরা শান্তি লাভ করতে পারবো। প্রিয় পাঠিক ,আশা করি আমাদের পোষ্টি আপনাদের ভালো গেলেছে। এরকম আরো পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

আরো পড়ুন-

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

পল্টিবাজ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

পিছু টান নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

রোদেলা দুপুর নিয়ে ক্যাপশন,স্ট্যাটাস ও কবিতা

মেয়েদের রাগ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

হাঁটা নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

অলসতা নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

 

Leave a Comment