প্রথম বিদেশ যাওয়ার সময় কি কি নিয়ে যাওয়া উচিত

আমরা অনেই বিদেশ যাওয়ার জন্যে চিন্তা ভাবনা করছি, আবার অনেকের সব কিছুই ঠিক ঠাক শুধু কেনা কাটা টা বাকি রয়েছে। আমাদের আজকের লিখাটা শুধু তাদের জন্যে যা কিনা প্রথম বিদেশ যাচ্ছেন। আমাদের দেশের অনেক মানুষ তাদের কর্মসংস্থানের জন্যে বিদেশের মটিতে পাড়ি জমিয়ে থাকেন। তাঁরা তাদের প্রিয় জম্নভূমি ও প্রিয় মানুষ গুলো রেখে জীবনের তাগিদে পাড়ি জমান অপরিচিত এক দেশে।prothom bidesh zauyar somoy ki ki neya ucit

সেখানে তাদের জন্যে কি অপেক্ষা করছে তা কেউ বলতে পারে না, নতুন একটা জায়গায় একজন মানুষের খাপ খায়িয়ে নিতে অনেক বেগ পেতে হয়। আর সেখানে আপনার কি দরকার হতে পারে তা আপনি তো আর আগে থেকে জানেন না। তাই আপনার যেন সেই অপ্রিতিকর পরিস্থিতিতে পড়তে না হয় সে জন্যে আমরা সাজিয়েছি আজকের এই পোষ্ট। আসুন তাহলে জেনে নেয়া যাক ।

বিদেশে যাওয়ার জন্যে আপনার প্রস্তুতি যেমন হওয়া উচিত

এটা যদি আপনার প্রথম ভ্রমণ হয়ে থাকে তাহলে আপনাকে কিছু কথা অবশ্যই মাথায় রাখতে হবে, আসুন আমরা এখন জেনে নেই যে আপনার কি কি বিষয়ে সচেতন হতে হবে।

  • যানবাহনে সাবধানতা 

আপনি আপনার বাড়ি থেকে এয়ারপোর্ট পর্যন্ত যদি পাবলিক পরিবনে যাতে চান তাহলে আপনাকে অবশ্যই কিছু সময় নিয়ে বের হতে হবে, কারন আমাদের দেশের ট্রাফিক জ্যাম সম্পর্কে সবাই আমরা কম বেশি জানি, আর গারির ভিতরে আমাদের আরো সচেতন থাকতে হবে, কারন আমাদের আসে পাশে অনেক অশাধু লোক উৎ পেতে রয়েছে আমাদের সর্বশান্ত করে দেয়ার জন্যে। তাই আমাদের সকল কাগজ পত্র যত্ন সহকারে রাখতে হবে।

  • অন্যের দেয়া খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে

 আজ কাল দেশে অনেক রকমের প্রকারক রয়েছে যারা আপনাকে  নানা রকম কায়দায় লুটে নিতে পারে, তাই সেই সকল প্রতারকের হাতে থেকে বাঁচতে আপনাকে অন্যের দেয়া খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

এখন আসুন আমরা জেনে নেই বিদেশ যাওয়ার আগে আপনার লাগেজে কি কি সামগ্রী থাকা জরুরী, যে সকল সামগ্রী আপনি আপনার সাথে বহন করলে আপনি অনেক রকম সমস্যার হাত থেকে বাঁচতে পারেন। এবং আপনার অনেক খরচ কমে যাবে।

apnar bage za thaka ucit

আপনার যা বহন করা উচিত 

  • শুকনো খাবার 

আপনি যদি আপনার সাথে কিছু শুকনো খাবার বহন করেন তাহলে আপনি আপনার নতুন জায়গায় গিয়ে খাবার নিয়ে তেমন কোন চিন্তা করতে হবে না, আপনি আপনার সাথে শুকনো খাবার হিসেবে যা রাখতে পারেন তাহচ্ছে চিঁড়া, মুড়ি, গুড়, ইন্সটান্ড নুডুলস ইত্যাদি, যা আপনি অনেক দিন যাবত ব্যবহার করতে পারবেন।

  • বিছানা সামগ্রী

বিছানা সামগ্রী বলতে আপনি আপনার সাথে একটা ছোট বালিশ, একটা পাতলা কাঁথা, একটা মশারী, ইত্যাদি বহন করতে পারেন, আপনা অনেক কাজে দিবে।

  • ডিটার্জেন্ট

আপনি যেহেতু বিদেশে যাবেন হচ্ছে কাজের উদ্দেশ্যে তাই আপনার প্রস্তুতিও সে রকমই হতে হবে। তাই আপনি কাজের শেষে যে গোসল করবেন তার জন্যে আপনাকে কয়েকটা গায়ে মাখার সাবান, এবং কাপড় ধোয়ার জন্যে কিছু গুড়ো সাবান নিয়ে যেতে পারেন। কারন এই জিনিস গুলো আপনার নিত্য দিনের সঙ্গী। ব্রাশ এবং পেষ্ট তো আপনাকে নিতেই হবে, এবং সেই সাথে কিনে পারেন ছোট একটা চুলের শ্যম্পু।

  • জামাকাপড়

আমাদের অতি গুরুত্বপুর্ন একটা বিষয় হচ্ছে জামাকাপড়, আমাদের খুবি দরকারি এই বিষয়টা খুবি খেয়াল করে গোছাতে হবে। কারন বিদেশে জামা কাপড়ের দাম তুলনা মূলক ভাবে বেশি খাকে, তাই আপনি যদি আপনার প্রয়োজন মত কিছু জামা কাপড় নিনে থাকেন তাহলে আপনার সেই বাড়তি খরচটা বেচে যেতে পারে।

তাই আপনার কিছু ভালো জামা এবং কাজের জন্যে কিছু ফুল হাতা জামা কিনতে হবে। কারন সব কোম্পানি আপনাকে ইউনিফর্ম দিবে না। তাই আপনার কাজের জামা আপনানে নিয়ে যেতে হবে। এবং বেশ কিছু মোজা নিয়ে যেতে হবে। কারন সেখানে আপনাকে প্রতিদিন মোজা ব্যবহার করতে হবে। কারন আপনাকে সেফটি সু পরে কাজ করতে হবে।

  • আপিনার প্রযোজনীয় কাগজপত্র

আপনাকে আপনার প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিতে হবে, যেমন আপনার শিক্ষা সার্টিফিকেট যা অনেক সময় আপনার কাজে লাগতে পারে। আপনি কখনই মনে করবেন না যে বিদেশ জীবনে আপনার শিক্ষার কোন প্রয়োজন পরবে না। তাই আপনি এই কাগজপত্র গুলো অবশ্যই সাথে রাখবেন, তবে তা কপি হলেই ভালো হয়, আপনার মূল কপি নিয়ে যাওয়ার কোন দরকার নেই।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের পোষ্টি আপনাদের ভালো লেগেছে, আমরা চেষ্টা করেছি আপনাদের মাঝে কিছু দরকারি তথ্য তুলে ধরার, যা একজন নতুন প্রবাসীর জন্যে খুবি দরকারি। আপনাদের যদি আমাদের পোষ্ট ভালো লেগে থাকে তাহলে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

আরো পড়ুন-

দেশ ছেড়ে চলে যাওয়ার স্ট্যাটাস, উক্তি ও কবিতা

নিজেকে পরিবর্তন করার উপায়- জীবনকে সুন্দর করবেন যে ভাবে

খারাপ থেকে ভালো হওয়ার উপায়- আলোকিত মানুষ হওয়ার উপায়

ইতালি ভিসা খরচ – চার লাখ লোক নেবে ইতালি

ক্ষুদ্র ব্যবসার তালিকা – ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া

ছোট বোনের বিয়ে নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বেইমান মানুষ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

কৃষি নিয়ে স্ট্যাটাস, ক্যপশন, উক্তি ও কবিতা

ছেলের প্রতি বাবার ভালোবাসার উক্তি, স্ট্যাটাস ও বাবার উপদেশ

Leave a Comment