অপরিচিত কারো সাথে কথা বলার কৌশল- নিজেকে তুলে ধরুন কথার মাধমে

নিশ্চয়ই আপনি অন্যের সাথে কথা বলার সময় নিজের মধ্যে জড়তা অনুভব করেন, আপনার গুছিয়ে রাখা কথা গুলো অগোছালো হয়ে যায়? তাহলে আজকের এই পোষ্টি আপনার জন্যে। আমরা অনেকেই এই সমস্যার মধ্যে পরে রয়েছি। আমাদের কথা বলার মাঝে রয়েছে অনেক রকম জড়তা। তাই আজকে আমরা জানবো কিভাবে এই জড়তা কাটিয়ে নিজেকে সুন্দর করে উপস্থাপন করা যায়। oporicit karo sathe kotha bolar koushol

আমরা মানুষের সাথে কথা বলতে ভালোবাসি, আমাদের কাজের প্রয়োজনে বা অন্য কোন প্রয়োজনে প্রতিদিন নতুন নতুন মানুষের সাথে আমাদের পরিচয় হয়, আর তাদের সাথে আমাদের কথা বলার প্রয়োজন হয়। কিন্তু আমরা যদি আমাদের নিজের মাঝে জড়তা অনুভব করি তাহলে তাদের সাথে আমরা মন খুলে আমরা কথা বলতে পারব না। আর মন খুলে কখা বলতে না পারলে মনের ভাব সুন্দর করে প্রকাশ করা যায় না। 

তাই সুন্দর করে, গুছিয়ে কথা বলতে পারাটা খুবি গুরুত্বপূর্ণ। আসুন আজকে আমরা এই বিষয়ে নানা রকম খুটিনাটি টিপস গুলো জেনে নেই। যা আমাদের ব্যাক্তিত্বকে আরো সুন্দর করে অনের মাঝে তুলে ধরে, কারন একজন মানুষের কথার মধ্যে অনেক কিছু লিকিয়ে থাকে, যার মাধ্যমে একজন মানুষ আমাকে কিভাবে নিবে তা প্রকাশিত হয়ে যায়। 

সঠিক উচ্চারনে কথা বলার চেষ্টা করা

আমরা যখন অন্যের সাথে কথা বলবো তখন আমাদের উচ্চারনের দিকে খুব ভাল করে নজর রাখতে হবে। কারন আমরা অনেক সময় ভুল ভাল উচ্চারন করে থাকি, যা আমাদেরকে অসস্থিকর পরিবেশের মাঝে ফেলে দিতে পারে। আমরা যখন একজন অপরিচিত মানুষের সাথে কথা বলবো তখন আমাদের কথা যদি সঠিক উচ্চারনের হয় তাহলে তার কথা বুঝতে কোন রকম সমস্যা হবে না।

ধীরে ও গুছিয়ে কথা বলার চেষ্টা করা

কথা বলার সময় ধীরে সুস্থে কথা বলতে হবে, কথা বলার সময় কথা গুছিয়ে কথা বলার চেষ্টা করতে হবে। কথা যদি অগোছালো ভাবে কথা বলি তাহলে আমাদের কথা গুলো শুনতে খুবি বিরক্ত লাগে। অন্যরা আমাদের সাথে বলতে আগ্রহ প্রকাশ করবেন না, আমাদেরকে এরিয়ে চলার চেষ্টা করবে। তাই আমাদেরকে গুছিয়ে বলার অভ্যাস করতে হবে। আমরা কি কথা বলবো তা আগে থেকে চিন্তা করে রাখতে পারি। 

আপনি যদি কথা বলতে গেলে গুলিয়ে ফেলেন তাহলে আপনি আয়নার সামনে দারিয়ে কথা বলার প্রাকটিস করতে পারেন। আর আয়নার সামনে দারিয়ে যদি সুন্দর করে কথা বলতে পারেন তাহলে আপনি অন্যের সামনে দারিয়েও সুন্দর করে কথা বলতে পারবেন। আর আপনাকে নার্ভাস হলে চলবে না। তাহলেই কথা সুন্দর হয়ে যাবে।

অন্যের কথা মনযোগ দিয়ে শোনা

আপনি যখন অন্যের সাথে কথা বলবেন আর যদি সে আপনার অপরিচিত হয় তাহলে আপনি কথা বলার পাশাপাশি তাকেও কথা বলার সুযোগ দিন, উনি কথা বলার সময় আপনি তার কথাগুলো মনযোগ দিয়ে শুনুন। যাতে করে উনি বুঝতে পারে যে আপনি উনার কথায় অনেক মনযোগ দিয়েছেন।তাহলেই উনি আপনার কথা অনেক গুরুত্ব দিবেন। আর আপনি কথা বলে অনেক মঝা পাবেন।

অঙ্গভঙ্গির দিকে লক্ষ্য রাখুন 

মানুষের কথা বলা সুন্দর করে তার অঙ্গভঙ্গি, কথার সাথে সাথে যদি আপনার বডি ল্যাঙ্গুয়েজ সুন্দর ভাবে উপস্থাপন করতে পারেন তাহলে আপনি অনেক সুন্দর ভাবে আপনাকে অন্যের সামনে উপস্থাপন করতে পারবেন। আর আপনার কথা মানুষ মুগ্ধ হয়ে শুনবে। আর আপনি হয়ে উঠবেন একজন ভাল মানের বক্তা। আর একজন জন ভাল মানের বক্তার কথা মানুষ অনেক মনযোগ দিয়ে শুনে থাকেন

যে বিষয়ের উপর আপনি কথা বলবেন তার উপর জ্ঞ্যান থাকা

আপনি যে বিষয়ের উপর কথা বলবেন তার উপর আপনার যথেষ্ট জ্ঞ্যান থাকতে হবে। তাহলেই আপনি কথা বলে মজা পাবেন, আর আপনি যদি আপনার টপিকের উপর জ্ঞ্যান না রাখেন তাহলে আপনার কথা মানুষ শুনবে না। আপনি কথা বলে মজা পাবেন না। তাই আপনি যে বিষয়ের উপর কথা বলবেন তা সম্পর্কে আপনি আগে থেকেই কিছু জ্ঞ্যান অর্জনের চেষ্টা করবেন।

এখন আধুনিক যুগ। আপনি যদি আপনার কথা বলার বিষয় সম্পর্কে কিছুক্ষন আগে হলেও একটু প্রস্তুতি নেন তাহলে আপনি অনেক সুন্দর কথা বলতে পারবেন। আপনি গুগলে গিয়ে আপনার বিষয় সম্পর্কে কিছু জ্ঞ্যান অর্জন করতে পারনে। তাই অবশ্যই আপনাকে কথা বলার আগে ওই বিষয়ের উপর কিছু জ্ঞ্যান রাখতে হবে।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজের এই পোষ্টি আপনাদের কাছে ভাল লাগবে। আমাদের অনেকেই কথা বলার সময় অনেক সকম সমস্যার সম্মুখীন হয়ে পরেন । তাদের জন্যে আজকের এই পোষ্টি আশা করি কাজে আসবে। আসুন আমরা বাড়িতে বেশি বেশি প্রাকটিস করি আর নিজেকে উপযুক্ত প্রমান করি, ধন্যবাদ।

আরো পড়ুন-

টাকা আর ভালোবাসা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

সাদামাটা জীবন নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস ও কবিতা

মশা দিবস কবে-মশা দিবসকে সামনে রেখে আমাদের করণীয়

পরিবার থেকে দূরে থাকার কষ্ট – স্ট্যাটাস, উক্তি ও কবিতা

পরিবার নিয়ে কষ্টের স্ট্যাটাস,উক্তি ও কবিতা

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা- নিজেকে করে নিন রিচার্জ

১৫ আগস্ট মোট কতজন শহীদ হন-যে ঘটনা সবার জানা দরকার

ইমোশনাল লাভ মেসেজ- লাভ মেসেজ

গ্রামে লাভজনক ব্যবসা-অল্প পুঁজিতে যে সকল ব্যবসা করা যায়

 

Leave a Comment