লোভ থেকে বাঁচার উপায়- লোভ থেকে বাঁচতে আপনাকে যা করতে হবে

লোভ একটি মানবিক দুর্বলতা যা আমাদের অনেক সমস্যায় ফেলতে পারে। এটি আমাদের অযৌক্তিক সিদ্ধান্ত নিতে, অন্যদের প্রতি অবিচার করতে এবং এমনকি অপরাধমূলক কাজ করতেও প্ররোচিত করতে পারে। লোভ থেকে বাঁচার জন্য আমাদের কিছু পদক্ষেপ নিতে হবে। lov theke bacar upay

লোভের কারণগুলি বোঝা

লোভের অনেক কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে আমাদের প্রয়োজনের চেয়ে বেশি চাওয়া, অন্যদের সাথে নিজেকে তুলনা করা এবং অপূর্ণতাবোধ। লোভের কারণগুলি বোঝা আমাদের এটিকে মোকাবেলা করার জন্য সঠিক পদক্ষেপ নিতে সাহায্য করতে পারে।

আমরা যদি লোভের সব গুলো কারন ভালো করে বুঝতে পারি তাহলেন আমরা এই লোভের হাত থেকে বাঁচতে পারব। আর যদি আমরা এই কারন গুলো থেকে দূরে থাকি তাহলে আমরা আমাদের ধ্বংসের হাত থেকে কখনই বাঁচতে পারব না। তাই সময় থেকতেই আমাদের এই সকল বিষয় মাথায় রাখতে হবে। আসুন তাহলে আমরা জেনে নেই লোভের কিছু কারন।

অতিরক্ত চাহিদা – আমাদের মাথায় রাখতে হবে যে লোভের আরেকটি নাম হচ্ছে চাহিদা, প্রযোজনের বেশি চাহিদা থাকলে তাকে লোভ বলা হয়। আর একজন মানুষের মধ্যে যখন এই সকল আলামত লক্ষ্য করা যায় তখন তাকে লোভি বলা হয়ে থাকে। তাই আমাদের সবাইকে আমাদের চাহিদা সম্পর্কে সচেতন থাকতে হবে।

নিজেকে অনেক বড় মনে করা নিজেকে কখনই অনেক বড় মনে করা যাবে না। আপনি যখন নিজেকে অনেক বড় মনে করবেন তখন আপনি ছাড়া আর সবাই আপনার কাছে অনেক ছোট মনে হবে। আর আপনি যা করবেন সেটাই আপনার কাছে সঠিক মনে হবে। তাই আপনি যদি নিজেকে ছোট করে রাখতে পারেন তাহলে আপনি লোভ থেকে অনেক দূরে থাকতে পারবেন।

lobe pap,pape mrittu

লোভের ক্ষতিকর প্রভাবগুলি সম্পর্কে সচেতন হওয়া

লোভের ক্ষতিকর প্রভাবগুলি সম্পর্কে সচেতন হওয়া আমাদের এটিকে এড়াতে উৎসাহিত করতে পারে। লোভ আমাদের ব্যক্তিগত জীবন, পেশাগত জীবন এবং সামাজিক জীবনে সমস্যা সৃষ্টি করতে পারে। এটি আমাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আমরা এখন লোভের কিছু ক্ষতিকর দিক সম্পর্কে জানবো। কারন আপনি যদি আপনার করা কাজের ক্ষতি সম্পর্কে আগে থেকেই জানেন তাহলে আপনি সেই ক্ষতির কাজ আর করতে চাইবেন না। আসুন তাহলে দেখে নেয়া যাক লোভের কিছু ক্ষতিকর দিক।

  • লোভে পাপ, আর পাপে মৃত্যু। আমরা সবাই এই কথাটি যানি, কিন্তু আমরা এও কথাটিকে কত টুকু মানি? আমাদের এই কথা টিকে মানতে হবে। আপনি যদি লোভি হন তাহলে আপনি অন্যায় করবেনি। আর সেই অন্যায় আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিবে।
  • লোভের আর একটি বড় ক্ষতি হচ্ছে মানসম্মানের ক্ষতি। একজন মানুষ যখন লোভি হয়ে যায় তখন তার ভিতরে কোন রকম বিবেক বোধ থাকে না। তাই সেই তার ইচ্ছা মত কার করতে থাকে। আর এই জন্যে তাকে নিয়ে মানুষ হাসা হাসি করে। আর কার সম্মান সমাজে থেকে উঠে যায়।
  • লোভের এক পর্যায়ে লোভি মানুষ থেকে তার আত্মীয় স্বজনেরা দূরে সরে যায়, কারন সবাই জানে যে লোভি মানুষের কোন প্রকার দোয়া মায়া থাকে না। তাদের দাঁরা ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। তাই তাঁরা দিন দিন একা হয়ে যায়।

লোভের পরিবর্তে অন্য মূল্যবোধকে প্রাধান্য দেওয়া

লোভের পরিবর্তে অন্য মূল্যবোধকে প্রাধান্য দেওয়া আমাদের লোভকে দমন করতে সাহায্য করতে পারে। এর মধ্যে রয়েছে সহানুভূতি, দয়া, ক্ষমা এবং পরিপূর্ণতা। এই মূল্যবোধগুলি আমাদের অন্যদের সাথে আরও সংযোগ স্থাপন করতে এবং লোভের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ জিনিসগুলির প্রতি মনোযোগ দিতে সাহায্য করতে পারে।

লোভের প্রলোভন এড়ানো

লোভের প্রলোভন এড়ানো আমাদের লোভকে দমন করার জন্য গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে সামর্থ্যের বাইরে কেনাকাটা করা এড়ানো, সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্যদের সাথে তুলনা করা এড়ানো এবং অযৌক্তিক ঝুঁকি নেওয়া এড়ানো।

লোভের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা

লোভের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা আমাদের এটিকে দমন করার জন্য সবচেয়ে কার্যকর উপায়। এর মধ্যে রয়েছে আত্ম-নিয়ন্ত্রণ, ইচ্ছাশক্তি এবং আধ্যাত্মিকতা বৃদ্ধি করা। এই গুণাবলীগুলি আমাদের লোভের প্রলোভনগুলিকে প্রতিরোধ করতে এবং আরও ভারসাম্যপূর্ণ জীবনযাপন করতে সাহায্য করতে পারে।

লোভ একটি শক্তিশালী প্রবণতা যা আমাদের জীবনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে, উপরে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করে আমরা লোভকে দমন করতে এবং আরও সুখী এবং পরিপূর্ণ জীবনযাপন করতে পারি।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের পোষ্টি আপনাদের ভাল লাগেছে। লোভ মানুষকে ভিতরে থেকে একধম শেষ করে দেয়। তাই আমাদের সবাইকে এই ভয়াভহ পাপ থেকে দূরে থাকতে হবে। তাই আসুন সবাই নিজেকে লোভ থেকে দূরে রাখি। এরকম আরো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ। 

আরো পড়ুন-

মুখোশধারী মানুষ নিয়ে উক্তি, স্ট্যাটাস, বাণী ও কবিতা

নির্বাচন নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

বাংলাদেশের বর্তমান রিজার্ভ কত ২০২৩

পানি পান করার সঠিক নিয়ম- আসুন নিয়ম মেনে পানি পান

যুক্তি দিয়ে কথা বলার উপায়- কথার মাধ্যমে মন জয় করার উপায়

ভালো ছাত্র হওয়ার উপায়- যা ১০০ ভাগ কার্যকরী

খরচ কমানোর উপায়- জেনে নিন খরচ কমানোর সেরা ১০ উপায়

শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় ইসলাম- যা জানা আমাদের দরকার

Leave a Comment