কিভাবে ফ্রিলান্সিং শুরু করবো

অনলাইনের এই যুগে ফ্রিলান্সিং এক সম্ভাবনার নাম। সারা বিশ্বে এখন এই পেশা খুবি জনপ্রিয় একটি পেশা। দিনে দিনে এই পেশায় মানুষ তাদের ক্যারর‍্যার গড়ে তুলছে এবং তাদের লক্ষ্যের দিকে পৌছে যাচ্ছে। শারা বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও এই পেশার উপর মানুষ খুব আগ্রহ দেখা যাচ্ছে। তাই আমরা এই পেশাটাকে একটি সম্ভাবনাময় পেশা হিসেবে দেখছি।কোন মানুষ খুব সহজেই এখানে তার ক্যারিয়ার গরতে পারেন।এজন্যে শুধু তার দরকার ভালো কাজের দক্ষ্যতা, অনলাইন ভিত্তিক কাজের উপরে ভালো দক্ষ্যতা থাকলে আর ধর্য নিয়ে লেগে থাকলে এখানেই যে কেউ সফল হতে পারবে। kivabe freelancer houya zay

স্বাধীন একটা পেশা

ফ্রিলান্সিং মানুষের মধ্যে তুমুল জনপ্রিয় হয়ে ওঠার প্রধান কারন হচ্ছে এটা একটা স্বাধীন পেশা।এই পেশায় কাজ করতে আরো অফিসে ধরা বাধা ৮-৫ টার অফিস করার প্রয়োজন হয় না। ঘরে বসেই আপনি আপনার সুবিধা মত সময়ে এই কাজ চালিয়ে যেতে পারবেন। তাই অফিসে না গিয়ে নিজের ঘরে বসে এই কাজ অতি সহজেই করে জ্গফেলা যায়।

তাই এই পেশা মানুষের মধ্যে এতোটা জপ্রিয় হয়ে উঠেছে। আপনি যে কাজের জন্যে পারদর্শি সেই কাজের জন্যে আপনি অনলাইনে গীগ অপেন করবেন এবং আপনি সুন্দর একটি দাম নির্ধারন করে দিবেন ক্লাইন্ট আপমাকে কাজের জন্যে অফার করবে। অফিসে যাওয়ার কোন রকম ঝামেলা নেই এই পেশাতে। বিশেষ করে আমাদের মেয়েদের জন্যে এই পেশা খুবি সুইটেবল। তারা বাসা বাড়িতে অবস্থান করে এই কাজ করে বৈদেশিক মূর্দ্রা অর্জন করতে পারে। 

কিভাবে শুরু করবো 

আমরা সবাই চাই আমদের মনের মতো একটি পেশা বেছে নিতে। কিন্তু আমরা অধিকাংশ সময়ে সিদ্ধান্ত হীনতসয় ভুগি। আর এখন যদি আপনি মনে করেন যে আপনার ফ্রিলান্সিং শুরু করা উচিত, তাহলে আপনি শুরু করে দিন। করবো বা করবো কিনা এই রকম সিদ্বান্ত নিতে না পারলে আপনি পিছিয়ে পরবেন। 

তাই দেরি না করে আপনিও শুরু করে দিন। প্রথম দিকে আপনি আপনার ফোন দিয়েই শুরু করতে পারেন, তারপর আপনি স্কিল ডেবেলপ করার সাথে সাথে আপনি হয়ে উঠতে পারেন একজন দক্ষ্য ফ্রিলাঞ্চার। তাহলে আসুন আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে কি ভাবে শুরু করবে দেখে নেয়া যাক। 

  • প্রথমত আপনি একটি মোটামুটি কম্পিউটার যোগার করবেন, যাতে করে আপনি কম্পিউটারের সকল রকম বেসিক কাজ গুলো শিখে নিতে পারেন।
  • তারপরে আপনাকে বাছাই করতে হবে যে ,  আপনি কোন বিষয়ের ওপর কাজ শিখবেন, 
  • আপনি আপনার পছন্দের কাজ বাছাই করার পর আপনি সেই বিষয়ের উপর দক্ষ্যতা অর্জন করবেন, কারন কোন বিষয়ের ওপর দক্ষ্যতা না থাকলে আপনি মার্কেট প্লেজে টিকে থাকতে পারবেন না।
  • আপনাকে অবশ্যই কোন না কোন প্রতিষ্ঠান থেকে কাজ গুলো শিখতে হবে, কারন দক্ষ্যতা অর্জন করার জন্যে প্রাতিষ্ঠানিক শিক্ষ্যা খুবি দরকারি।
  • আপনাকে প্রতিনিয়ত নতুন নতুন কিছু শিখতে হবে। যাতে করে মার্কেট প্লেজে আপনার কোন প্রকার সমস্যা না হয়।
  • আপনাকে ইংলিশের উপর ভালো করে নজর দিতে হবে, কারন মার্কেট প্লেজে আপনার বায়ার হতে পারে একজন ভিনদেশি, তাই আপনাকে তাদের ভাষা বোঝার মতো ইংলিশ জানতে হবে।
  • তারপরে আপনাকে খুবি পরিশ্রমী হতে হবে। আপনাকে সব সময় লেগে থাকতে হবে।
  • সফলতা অর্জন না করা পর্যন্ত আপনাকে ধর্য ধারন করতে হবে, কোন ভাবেই হাঁল ছেরে দেয়া যাবে না। ধর্যের ফল সব সময় মিষ্টি হয়ে থাকে।

যে সব বিষয় নিইয়ে কাজ করতে পারেন

বর্তমানে মার্কেট প্লেজ খুবি বড়, এখানে অনেক রকম কাজ থাকে, যা সবি অনলাইন ভিত্তিক। আপনাকে সেই সব বিষয়ের উপর নজর রাখতে হবে। আপনি দেখবেন যে বর্তমানে কোন বিষয়ের উপর বেশি চাহিদা আপনি সেই বিষয় গুলো খুঁজে বের করবেন।

ওয়েব ডেভেলপ

ওয়েব ডেভেলপ খুবি ভালো একটি বিষয়, এই কাজের খুবি চাহিদা মার্কেট প্লেজে। আপনি এই কাজটি মার্কেটে খুবি ভালো করতে পারবেন। এর মাধ্যমে বায়ারের ওয়েব সাইট সাজিয়ে দেয়া থেকে নানান রকম কাজ হয়ে থাকে।

ডিজিটাল মার্কেটিং

বর্তমানে প্রায় সব কিছুই হয়ে থাকে অনলাইনের মাধ্যমে, বেচা কেনা থাকে শুরু করে প্রায় সব কিছু। তাই আপনি এই বিষয়টাও ভেবে দেখতে পারেন। কারন অনেকেই তাদের ব্যাবসা করে থাকেন অনলাইনের মাধ্যমে। তাই তার পেজের নানান কাজ করার জন্যে খুঁজে থাকেন একজন ভাল ডিজিটাল মার্কেটার।

গ্রাফিক্স ডিজাইনার

আপনি যদি খুব ভালো ক্রিয়েটিব মনা হয়ে থাকেন তাহলে এই গ্রাফিক্স ডিজাইন আপনার জন্যে, এখন গ্রাফিক্স ডিজানারের চাহদা তুঙ্গে। কারন বায়াররা তাদের পেজের ও ওয়েব সাইটের সকল রকম পোষ্টা ফেস্টুন করিয়ে থাকেন গ্রাফিক্স ডিজাইনারের মাধ্যমে। গ্রাফিক্স ডিজানের অনেক ভাগ রয়েছে। 

আপনি হতে পারেন একজন টি-শার্ট ডিজাইনার। যা করে আপনি মাসে আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা। কারন এখন প্রায় সব গুলো কোম্পানি তাদের সকল ডিজাইন করিয়ে থাকেন অনলাইনের মাধ্যমে। কারন এখানে রয়েছে নানা রকম প্রফেশনাল ডিজাইনার। তাই এখানে রয়েছে প্রচুর সুযোগ।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের এই পোষ্টের মাধ্যে আমরা আপনাদের ধারনা দেয়ার চেষ্টা করেছি যে কিভাবে একজন ভালো ফ্রিলান্সার হয়ে ওঠা যায়। আশা করি আপনাদের উপকারে আসবে। এরকম আরো সুন্দর সুন্দর পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

আরো পড়ুন-

টাকা কামানোর সহজ উপায়

পিছু টান নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

রোদেলা দুপুর নিয়ে ক্যাপশন,স্ট্যাটাস ও কবিতা

মেয়েদের রাগ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

হাঁটা নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

 

Leave a Comment