কিভাবে লম্বা হওয়া যায়-লম্বা হওয়ার কার্যকরি উপায় ও ব্যায়াম

আমরা যারা তুলনা মূলক ভাবে খাটো তাদের মনের কোনে লুকায়িত থাকে এক রকমের কষ্ট, যা তাঁরা মনের ভিতরে চাপা দিয়ে রাখে। সবারি মনে ইচ্ছা থাকে যে সে পরিমান মত লম্বা হবে। কিন্তু আল্লাহতালা সবাইকে এই নেয়ামত দান করেন না। একজন খাটো হবে একজন লম্বা হবে এটাই দুনিয়ার স্বাভাবিক নিয়ম। কিন্তু আমাদের মনে একটা বিষয় সব সময় কাজ করে থাকে যে স্বাভাবিক একটা বিষয় সবাই চায়। যেমন ছেলেদের ক্ষেত্রে ৫ ফুট ৬ ইন্সি কে স্বাভাবিক ধরা হয়ে থাকে। আর মেয়দের ক্ষেত্রে ৫ ফুট ৩ ইঞ্চসিকে ধরা হয়। ki vabe Lomba houya zay

অনেক ছেলেরা চায় যে তাঁরা সরকারি চাকরি করবে, কিন্তু তাঁরা তাদের লম্বা কম থাকার কারনে করতে পারেন না। তাই তাঁরা চায় যে যদি একটু লম্বা হওয়া যায় তাহলে ভাল হত। আর মেয়েদের ক্ষেত্রে খাটো মেয়েদের মনের সবচেয়ে বড় চাওয়া হল তাদের লম্বা হওয়া। কারন তাদের সন্দোর্যের সাথে তাদের উচ্চতা খুবি গুরুত্বপুর্ন একটি বিষয়। কারন খাটো মেয়েদের মনে হয় যে তাদের উচ্চতার কারনে হয়তো তাদের দেখতে খারাপ লাগে। আমরা আজকে কথা বলো যে কিভাবে লম্বা হওয়া যায়।

আসলেই কি লম্বা হওয়া যায়

মানুষের লম্বা হওয়ার একটা বয়স রয়েছে, যে সময়টা পর্যন্ত মানুষ লম্বা হয়ে থাকে। যা প্রাকৃতিক ভাবেই হয়ে থাকে। ২৫ বছর পর্যন্ত মানুষ স্বাভাবিক ভাবে লম্বা হয়ে থাকেন। কিন্তু কিছু ক্ষত্রে তার ব্যাতিক্রম হতে পারে। কারন মানুষের লম্বা বা বেটে হওয়ার পেছনে সবচেয়ে বড় ভুমিকা রাখে তাদের হরমোন। একেক জনের হরমোন একেক সময়ে কাজ করে থাকে বা স্বাভাবিক নিয়মের ব্যাঘাত ঘটে থাকে। 

এখন বিজ্ঞানের যুগ, অনেক কিছুই এখন সম্ভব যা আগে কল্পনাই করা যেতনা। অনেক রকম খাবার রয়েছে বা মেডিসিন রয়েছে যা প্রয়োগ করে খাটো মানুষ লম্বা হতে পারেন। অনেক রকম ব্যায়াম রয়েছে যা নিয়মিত করলে ভাল ফলাফল পাওয়া যায়। আজকে আমরা সে সব ব্যাপারে কথা বলবো। আসুন তাহলে যেনে নেয়া যাক কি ভাবে লম্বা হওয়া যায়ঃ

লম্বা হওয়ার খাবার

খাবার হচ্ছে মানুষের সকল রকম ভিটামিন ও প্রটিনের উৎস। মানুষের সকল প্রকার  বিকাশের জন্যে দরকার পুষ্টিকর খাবার, নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহন করলে মানুষের শরীরের সকল প্রকার বিকাশ ঘটে থাকে। আর মানুষ তখন স্বাভাবিক ভবেই লম্বা হতে থাকে। তাই মানুষের লম্বা হওয়ার পেছনে তার খাবারের ভুমিকা অপরিসীম। তাই আপনি যখন অনুভব করবেন যে আপনি স্বাভাবিক ভাবে যত টুকু লম্বা হওয়ার কথা তা হচ্ছেন না তাহলে বুঝতে হবে আপনার খাবারের পুষ্টি গুনের অভাব রয়েছে।

তাই তখন আপনাকে দেখে দেখে সকল রকম পুষ্টিগুন সমৃদ্ধ খাবার গ্রহন করতে হবে। যেমন দুধ, ডিম, কলা, শিমের বীজ, প্রচুর শাক- সবজি ও রঙ্গিন ফল মূল, ও সিজনারি ফল সহ সকল রকম খাবার অল্প করে হলেও প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে হবে। তাহলেই শরীরের বৃদ্ধি স্বাভাবিক ভাবে হবে। তাই আমাদের উচিত উটতি বয়ষের ছেলে মেয়েদেরকে সব সময় পুষ্টিকর খাবার প্রদান করা।

Lomba houyar bayam

লম্বা হওয়ার ব্যায়াম

শরীর চর্চায় ব্যায়ামের ভুমিকা আমরা সবাই জানি। কিন্তু লম্বা হতেও ব্যামের ভুমিকা অনেক। কারন ব্যায়াম মানুষের শরীরের সকল রকম ঘাটতি দূর করে দেয়। ব্যায়াম মানুষের শরীরের হারের গঠন ঠিক রাখতে সাহয়তা করে। তাই কিছু ব্যায়ামের দিকে নজর দিতে হবে, যাতে করে শরীরের বৃদ্ধি স্বাভাবিক থাকে। শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সকল রকম ব্যায়ামি কাজে দেয়। কিন্তু সবচেয়ে যে ব্যায়ামটি কাজে দেয় তাহলো 

Bar Hanging মানে হল কিছু ধরে ঝুলে থাকা। এই ব্যায়াম করলে শরীরের সকল জনেণ্ট কার্যকর হয় এবং খুব অল্প সময়ে ফলাফল দেখা যায়। তাই কিশর বয়স থেকেই এই ব্যায়াম করা উচিত, যাতে করে সঠিক সময়ে সঠিক ব্যাবস্থা নেয়া যায়। তাই কিশরদেরকে এই ব্যায়ামের উপর নজর দিতে হবে।

এছাড়া আরো অনেক রকম ব্যায়াম রয়েছে যা লম্বা হতে সহায়তা করে থাকে, যেমন দড়ি লাফ, লম্বা দৌড় ইত্যাদি। আমরা সবাই কম বেশি ব্যায়াম করার চেষ্টা করব। কারন ব্যায়াম শুধু যে মানুষকে লম্বা করে তাই নয়, ব্যায়াম মানুষকে সব রকম সমস্যা থেকে মুক্ত রাখে।

লম্বা হতে ঘুমের গুরুত্ব

মানুষের শরীরে যত রকম পরিবর্ত্ন হয়ে  থাকে তা ঘটে থকে ঘুমের মধ্যে। সকম রকম হরমোন নিঃসরণ হয়ে থাকে ঘুমের সময়। তাই আমাদেরকে সঠিক সময় পর্যাপ্ত সময় পর্যন্ত ঘুমাতে হবে। আমরা আমাদের সুবিধা মত সময়ে ঘুমালে চলবে না। অনেকের মধ্যে কিছু খারাপ অভ্যাস লক্ষ্য করা যায় যেমন সারা রাত জেগে থাকা আর সারা দিন ঘুমায়, এই ঘুম মানুষের জন্যে কোন উপকার তো করেই না, বরং ক্ষতি করে।

ঘুমের উপযুক্ত সময় হচ্ছে ১০ টা থেকে ২ টা। এই সময়টা আমাদের ঘুমের সময়। এই সময়ে মানুষের শরীরের সকল রকম হরমোন নিঃসরণ হয়ে থাকে। যা রাত ১০ টা থেকে শুরু হয় আর রাত ২ টার পর থেকে তা কমতে থাকে। 

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের এই পোষ্টি আপনাদের কাছে ভাল লাগবে, এ রকম আরো সুন্দর সুন্দর পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

আরো পড়ুন-

আগুন নিয়ে ক্যাপশন,স্ট্যাটাস ও কবিতা

বিকাশের টাকা দেখার নিয়ম

অল্প পড়ে ভাল রেজাল্ট করার উপায়

দায়িত্ব নিয়ে উক্তি, স্ট্যাটাস

পড়ায় মনোযোগ ফিরিয়ে আনতে ১০ টি টিপস

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

নতুন চেক বই তোলার নিয়ম

নাম্বার দিয়ে লোকেশন ট্রাকিং-মুহূর্তেই বের করুন নাম্বার পরিচিতি

বাংলা রোমান্টিক গানের লাইন ক্যাপশন-রোমান্টিক স্ট্যাটাস

Leave a Comment