ক্ষুদ্র ব্যবসার তালিকা – ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া

ইচ্ছা মতো টাকা ইনকাম করতে চাইলে আপনাকে আবশ্যই ব্যবসা করতে হবে, ব্যবসার বিকল্প আর কিছুই নাই। আপনি যদি চাকরি করতে চান তাহলে আপনার বেতন হচ্ছে সীমাবদ্ধ। কিন্তু আপনি যদি আপনার ব্যবসায় সঠিক ভাবে পরিচালিত করতে পারেন তাহলে আপনার ইনকাম হবে সীমাহীন। khudro bybosar talika

আজকে আপনাদের জন্যে নিয়ে এসেছি ১০ টি লাভ জনক ব্যবসার আডিয়া নিয়ে। যা আপনার জীবনকে বদলে দিতে পারে। আর এক মাত্র উদ্যোক্তা হয়েই আপনি আপনার মনের আশা পুরন করতে পারেন। আসুন তাহলে দেখে নেই ১০ টি লাভজনক ব্যবসার আডীয়া। যা আপনি খুবি অল্প পূঁজিতে করতে পারবেন। যেমন-

১। গার্মেন্টস আইটেমের ব্যবসা

কোন কাজই ছোট নয়। আপনি যদি মন দিয়ে করেন তাহলে আপনার ছোট ব্যবসাটাই একদিন অনেক বড় হয়ে যাবে। আপনি যদি বেকার থাকেন তাহলে বেকার থাকার চেয়ে কিছু করা উত্তম, সেই মন নিয়ে শুরু করতে পারেন আপনার ব্যবসা। এখন আমরা যে ব্যবিসার আইডিয়া নিয়ে কথা বলবো তা হচ্ছে গার্মেন্টস এর আইটেম।

আপনি অবশ্যই এই ব্যবসায় নতুন, তাই আপনার ব্যবসার ঝুকি টাও একটু বেশি। তাই আপনাকে অনেক সতর্কতার সাথে এগোতে হবে। আপনি শুরুর দিকে কোন দোকান বাড়া না নিয়ে কোন জনবহুল রাস্তার পাশে বা কোন স্টান্ডের পাশে শুরু করতে পারেন। হয়তো আপনার নিজের কাছে অনেক ছোট মনে হতে পারে, বা আপনার আত্মীয় স্বজনরা নানা ধরনের কথা বলতে পারে, আপনার সেই দিকে কোন নজর দেয়ার দরকার নেই। আপনি আপনার মত শুরু করেন, দেখবেন সফলতা আপনার অতি নিকটে।

choto khabarer dokan

২। খাবারের দোকান

বর্তমানে খাবারের দোকানে অনেক বেশি চাহিদা রয়েছে। অনেক ভ্রাম্যমান খাবারের দোকান তাদের নানা রকম মুখচক খাবার নিয়ে পসরা সাজিয়ে বসে থাকেন, আর সন্ধার পর থেকে শুরু হয় ক্রেতাদের ভীড়। এই সব ভ্রাম্যমাণ খাবারের ব্যবসাতে পূঁজি লাগে খুবি কম, কিন্তু লাভ হয় অনেক বেশি। আপনাকে শুধু ক্রেতাদের চাহিদা মাথায় রেখে পণ্য সাজাতে হবে। এবং খাবারের গুনগত মানের দিকে খেয়াল রাখতে হবে।

এখনকার সময়ে মানুষ জন নতুনত্ব পছন্দ করে থাকেন। তাই আপনাকে সবার থেকে একটু আলাদা ধাচের কিছু করার চেষ্টা করতে হবে। তাহলে ইনশাআল্লাহ্‌ আপনার ব্যবসায়র উন্নতি নিয়ে কোন রকম চিন্তা করতে হবে না। 

৩। অনলাইন ভিত্তিক ফুড আইটেম

এখন অনলাইনের যুগ, প্রায় সব কিছু হয়ে থাকে অনলাইনের মাধ্যমে। এখন মানুষ জন তাদের প্রায় বেশির ভাগ কেনা কাটাই করে থাকেন অনলাইনের মাধ্যমে। তাই আপনি আপনার ব্যবসার জন্যে এই খাতটি বেছে নিতে পারেন। অনেক রকম খাবারের আইটেমের এখন অনলাইনে রমরমা ব্যবসা চলছে, যেমনঃ বিভিন্ন রকম ড্রাই ফুড, যেমন নানা রকম বাদাম, মধু, মাছ, মাংস, সহ আরো হরেক রকমের খাবারসহ আরো অনেক কিছু। যা আপনার ভাগ্যকে বদলে দিতে পারে।

৪। কোমল পানীয় ও জুসের দোকান

বর্তমান সময়ে পরিবেশ খুবি গরম থাকে, তাই গরমের সময়ের সব থেকে লাভজনক ব্যবসা হচ্ছে জুসের দোকান। এটি একটি যুগোপযোগী ব্যবসা, এই ব্যবসা করে অনেক মানুষ অনেক উন্নতি সাধন করেছেন। এই ব্যবসায় মূলধন লাগে খুবি কম। তাই আপনি এখনি শুরু করতে পারেন এই ব্যবসাটি। 

এখানে আপনি আপনার পণ্য হিসেবে রাখতে পারেন বিভিন্ন রকম মৌসুমি ফলের ফ্রেশ জুস যা কিনা বাজারে খুবি সহজলব্য, এবং তুলনামূলক কম মূল্যে তা সংগ্রহ করা যায়, এবং ক্রেতাগণ খুবি পছন্দ করে থাকেন। তবে এই ব্যবসার মূল উপাদান হচ্ছে পরিষ্কার পরিছন্নতা।

৫। মৌসুমি ফলের ব্যবসা

বাংলাদেশ ৬ ঋতুর দেশ, এখানে সারা বছরি কোন না কোন ফলের মৌসুম বিরাজ করে। এবং তাই এই সেক্টরে রয়েছে অনেক বড় একটা ব্যবসার সম্ভাবনা। অনেক, অনেক মানুষ রয়েছেন যারা শুধু এই সিজনাল ব্যবসা করে তাদের পরিবার চালিয়ে থাকেন। আপনিও ইচ্ছা করলে এই সুযোগটি লুফে নিতে পারেন।

এই ব্যবসা করতে হয় খুবি কম সময় কিন্তু মুনাফা করা অনেক বেশি। যেমন আমার সিজনে ব্যবসা করতে হয় ৩ মাস কিন্তু মুনাফা হয় অনেক বেশি। আপনি যদি সিজনের আগে গিয়ে আমের বাগান কিনে ফেলেন তাহলে আপনি সিজনে তা খুবি ভাল একটা মূল্যে বিক্রি করতে পারবেন, এরকম এরো কিছু ফল রয়েছে যেমনঃ আম, কাঠাল, লিচু, আনারস, আঁখ, ইত্যাদি ফলের রয়েছে প্রচুর চাহিদা।

৬। জুতার ব্যবসা

জুতার ব্যবসা খুবি লাভজনক একটা ব্যবসা, আপনি যদি দোকান না নিতে চান তাহলেও আপনি খুবি ভালো একটা মূনাফা অর্জন করতে পারবেন শুধু ভ্রাম্যমাণ দোকান থেকে। সে ক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন ভ্যান বা পিকাপ গাড়ি। এভাবে আপনি খুবি কম পূঁজি ব্যবহার করে অনেক ভাল ব্যবসা করতে পারবেন।

৭। ফুল ও ফলের চারার ব্যবসা

বর্তমানে মানুষ খুবি সৌখিন, তাঁরা এখন তাদের বাসা বাড়ির সৌন্দর্য বাড়াতে নানা রকম ফুলের ও ফলের গাছ লাগিয়ে থাকেন, এবং ছাঁদ কৃষির উপর মানুষ খুবি আগ্রহশীল হয়েছেন। তাই আপনি এই ব্যবসাটি করতে পারেন। এখানে খুবি কম মূলধন দিয়ে অধীক মুনাফা অর্জন করা যাবে।

৮। শীত কালীন ব্যবসা

আসছে শীতে আপনি অনেক রকম ব্যবসা করতে পারেন, যেমন এই শীতে আপনি কিছু শীতের পোষাকের ব্যবসা করতে পারেন, এখন শীতের পোষাকের গাট ব্যবসা খুব ভাল জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি ইচ্ছা করলে এই ব্যবসাটা করতে পারেন। কারন শীতের সময় এখন আর মানুষ অধীক দাম দিয়ে গরম কাপড় কিনতে চায় না। তাই আপনি এই ব্যবসাটা করতে পারেন। আবার শীতকালে আমাদের দেশে পাওয়া যায় প্রচুর শাকসবজি। যা আপনি গ্রাম থেকে কম মূল্যে কিনে তা শহরে নিয়ে বেশি মূল্যে বিক্রি করতে পারবেন।

৯। এজেন্ট ব্যংকিং

বর্তমানে এজেন্ট ব্যাংকিং খুবি লাভজনক একটা ব্যবসা, আপনার এলাকায় যদি এই এজেন্ট ব্যংকিং না থাকে তাহলে এই ব্যবসাটা আপনার জন্যে। এর মাধ্যমে আপনি খুব সহজে লাভবান হতে পারবেন।

১০। ক্ষুদ্র শিল্প

ক্ষুদ্র শিল্প খুবি লাভ জনক এবং উদ্দ্যক্তা পর্যায়ের ব্যবসা, এখানে আপনি আপনার বাড়িতে গড়ে তুলবেন ছোট কোন কারখানা, যা আপনিই আবার ভোক্তাদের কাছে পৌছে দিবেন। যেমন আপনি বাড়িতে সে সকল পণ্য তৈরি করা যায় যেমন ঝাড়ু, মোমবাতি, চানাচুর, নানা রকম হস্ত শিল্প ইত্যাদি। 

শেষ কথা

প্রিয় পাঠক, আমরা আজকে কথা বলেছি নানা রকম ব্যবসার আইডিয়া নিয়ে। কারন আমরা চাই দেশে থেকে বেকার নামের অভিসাপ যেন দূর হয়ে যায়। আমাদের এই পোষ্ট যদি আপনাদের ভাল লেগে থাকে তাহলে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ। 

আরো পড়ুন-

ছোট বোনের বিয়ে নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বেইমান মানুষ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

কৃষি নিয়ে স্ট্যাটাস, ক্যপশন, উক্তি ও কবিতা

ছেলের প্রতি বাবার ভালোবাসার উক্তি, স্ট্যাটাস ও বাবার উপদেশ

মজার ফেসবুক স্ট্যাটাস, ক্যাপশন ও মজার ছন্দ

পরীক্ষা নিয়ে মজার স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন ও কবিতা

মেয়েদের চোখ নিয়ে প্রশংসা- স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বিয়ে নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, বাণী ও কবিতা- মজার উক্তি

ছেলেকে নিয়ে বাবার স্ট্যাটাস, ক্যাপশন, পিতা-পুত্রকে নিয়ে কবিতা

Leave a Comment