খারাপ থেকে ভালো হওয়ার উপায়- আলোকিত মানুষ হওয়ার উপায়

মানুষের মতো মানুষ হতে হবে, আমরা প্রায়ইব শুনি এরকম কিছু কথা। কিন্তু কেনো আমরা শুনি এরকম কথা। আমরা কি তাহলে মানুষ নই ? হ্যাঁ প্রিয় পাঠক, আমরা আজকে যে বিষয় নিয়ে আলোচনা করবো তা হচ্ছে মানুষের মতো মানুষ হওয়ার উপায়। আমরা কিভাবে ভালো একজন মানুষ হতে পারি তা জানবো। kharap theke valo hoyar upay

আমরা আমাদের সমাজে বা আমাদের চার পাশে অনেক মানুষ দেখতে পাই, কিন্তু সবাই কি মানুষ? না সবাইকে মানুষের মতো দেখা গেলেও সবাই মানুষ নয়, এর মধ্যে লুকিয়ে রয়েছে মানুষের রুপি কিছু পশু। যাদের কাজে কর্মে প্রমান হয়ে যায় যে তাঁরা মানুষ নয়। যদি সবাই মানুষের মতো মানুষ হতো তাহলে আমাদের দেশে বা এই পৃথিবীতে এতো পরিমাণ অন্যায় অত্যাচার হতো না। দুনিয়াটা অনেক সুন্দর হয়ে যেতো।

মানুষ খারাপ কেনো হয়

একজন মানুষ যখন জন্ম নেয় তখন সে থাকে একদম নিষ্পাপ একজন শিশু। তার কোন রকম পাপ বা খারাপ কোন অভ্যাস থাকে না। যখন সে ধীরে ধীরে বড় হতে থাকে তখন তার চার পাশটা তাকে খারাপ হতে সাহায্য করে। তার পরিবেশ যদি তাকে সাহায্য না করতো তাহলে সে কখনই খারাপ হয়তে পারতো না, সে কখনই জানতো না যে মানুষ কি ভাবে খারাপ হয়। আসুন তাহলে দেখে নেই একজন নিষ্পাপ শিশু কিভাবে খারাপ হয়।

পরিবার থেকে

একজন শিশুকে খারাপ হতে সবচেয়ে বেশি সাহায্য করে থাকে তার পরিবার, কথাটা শুনতে খারাপ শোনা গেলেও কথাটা খুবি বাস্তব সত্য। একজন শিশু সব সময় তার বড় দেরকে অনুসর করে থাকে। তার চার পাশের বড়রা কি করে, কিভাবে কথা বলে, বড়দের চাল চলন সহ সকল কিছুই সেই শিশুটি অনুসর করে থাকে। আর আস্তে আস্তে সে মনে করে যেই এই সবই হচ্ছে স্বাভাবিক। আর সে এতেই অভ্যস্ত হয়ে যায়। আর সে দিনে দিনে খারাপ পরে পা বাড়াতে থাকে।

valo manush hote hole valo bondhu thaka khubi dorkar

বন্ধুদের মাধ্যমে

একজন শিশু যখন একটু বড় হয় আর সে স্কুলে যাওয়া শুরু করে তখন সেখানে তার তৈরি হয়ে যায় কিছু নতুন বন্ধু। এখন সে দিনের বেশি অংশ কাটায় তার স্কুলে। যখন সে বাসায় আসে তখন সে তার বাবা মাকে কাছে পায় না। সে একাকি হয়ে যায়, এবং তার বিদ্যালয়ের কথা মনে করতে থাকে। আর সে যদি খারাপ বন্ধু পায় তাহলে তার মাধ্যমে প্রভাবিত হয়ে তার সকল কাজ সে অনুসর করতে থাকে আর সে খারাপ রাস্তায় চলে যায়।

এজন্যই হয়তো মানুষ বলে থাকেন সৎ সঙ্গে সর্গ বাস, আর অসৎ সঙ্গে সর্বনাশ। তাই বেশির ভাগ বাচ্চারা নষ্ট হয়ে যায় তার স্কুল থেকে। আর এই সকল অভিজ্ঞতা প্রভাবিত করে তার পুরো জীবনে। তাই বাবা মাকে সব চেয়ে বেশি খেয়াল রাখতে হবে যে তার বাচ্চা কার সাথে মিশে আর কার সাথে সময় কাটায়।

লোভে পরে

মানুষ তার জীবনে যতো খারাপ কাজ করে থাকে তার সিংহ ভাগ খারাপ কাজ করে তার লোভের কারনে। বেশি করে টাকা ইনকাম করতে মানুষ এখন মরিয়া হয়ে উঠছে। মানুষ যদি তার চাহিদার লাগাম টেনে না ধরেন তাহলে এই লোভ তাকে গ্রাস করে ফেলবে।

খারাপ থেকে ভালো হওয়ার উপায়

আমাদের মাঝে অনেক মানুষ রয়েছেন যারা তাদের জীবনে অনেক খারাপ কাজ করেছেন । কিন্তু এখন তিনি তার ভুব বুঝতে পেরেছেন, এখন সে একজন ভালো মানুষ হতে চান। কিন্তু তা খুব একটা সহজ নয়। মানুষ বছরের পর বছর যে অভ্যাস তৈরি করেছেন তা খুব সহজেই ছাড়া যায় না। এজন্যে তাকে খুব কঠিন মনোবল তৈরি করতে হয়। আসুন এখন আমরা জানি কিভাবে ভালো মানুষ হওয়া যায়।

মনে মনে প্রতিজ্ঞা করা

ভালো মানুষ হতে হলে বা মানুষের মতো মানুষ হতে হলে সব চেয়ে যে বিষয়টা দরকার তা হচ্ছে মনোবল। মনকে খুব কঠিন করতে হবে যে, যা কিছুই হোক না কেনো আমি আর খারাপ কোন কাজ করবো না। নিজের প্রতি নিজে চ্যালেঞ্জ ছুরে দেয়া। তাহলেই ইনশাআল্লাহ্‌ খুব সহজেই ভালো মানুষ হওয়া যাবে। 

মনকে সুন্দর করার চেষ্টা করা

একজন ভালো মানুষ হতে হলে আপনাকে সবার আগে আপনার মনকে ভালো করার চেষ্টা করতে হবে। মনে কোন রকম অশান্তি রাখা যাবে না। মনের মাঝে হিংসা বা বিদ্বেষ থাকলে মন কখনই ভালো  হয় না। মানুষের প্রতি ভালোবাসা প্রকাশ করা। আপনি যদি মানুষকে ভালোবাসতে পারেন তাহলে খুব সহজেই ভালো একজন মানুষ হওয়া যায়।

পরিবারকে ভালো রাখা

ভালো হওয়ার পেছনে অনেক বড় ভূমিকা পালন করে থাকেন পরিবারের মানুষজন। পরিবারের বড়দের উচিত ছোটদের সামনে কোন রকম খারাপ ব্যবহার না করা, কোন রকম গালা গালি করবেন না। কারন আপনার বাচ্চা আপনাকে কপি করার চেষ্টা করবে। তাই তাদের সামনে খুবি সচেতন থাকতে হবে। আর সন্তান তার জীবনের সব চেয়ে বড় শিক্ষা পায় তার বাবা, মা, ভাই এবং বোনদের কাছে থেকে। তাই তাদের উচিত বাচ্চাদের সাথে সুন্দর আচরন করা।

ভালো বন্ধুদের সাথে মেশা

কথায় আছে যে একজন ভালো বন্ধু একটি গ্রন্থাগারের চেয়ে দামী। তাই ভালো বন্ধুদের সাথে মিশতে হবে। বন্ধুদের আচনের প্রভাব একজন মানুষের উপর খুব বেশি করে পরে থাকে। তাই আজকেই বন্ধু পরিবর্তন করে খুঁজে খুঁজে ভালো মানুষ থেকে বন্ধু করতে হবে। তাহলেই জীবনকে অনেক সুন্দর করে সাজানো সম্ভব।

শেষ কথা

ভালো মানুষ হয়ে বেচে থাকার মাঝে একটা শান্তি রয়েছে, যা খারাপ মানুষের মাঝে পাওয়া যাবে না। ভালো মানুষকে মানুষ অনেক সম্মান করে আর সেই সাথে খারাপ মানুষের জন্যে সবাই খুব বিরক্ত অনুভব করেন তাই আমাদের উচিত ভালো মানুষ হয়ে সম্মানের সাথে জীবন যাপন করা। প্রিয় পাঠক, আমাদের পোস্ট যদি আপনাদের ভালো লাগে তাহলে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

আরো পড়ুন-

ইতালি ভিসা খরচ – চার লাখ লোক নেবে ইতালি

ক্ষুদ্র ব্যবসার তালিকা – ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া

ছোট বোনের বিয়ে নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বেইমান মানুষ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

কৃষি নিয়ে স্ট্যাটাস, ক্যপশন, উক্তি ও কবিতা

ছেলের প্রতি বাবার ভালোবাসার উক্তি, স্ট্যাটাস ও বাবার উপদেশ

মজার ফেসবুক স্ট্যাটাস, ক্যাপশন ও মজার ছন্দ

পরীক্ষা নিয়ে মজার স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন ও কবিতা

মেয়েদের চোখ নিয়ে প্রশংসা- স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

Leave a Comment