কালো জিরার উপকারিতা – পরিবর্তন দেখুন আপনি নিজেই

কালো জিরার উপকারতা সম্পর্কে আজকে আমরা জানবো কিছু অসাধারন তথ্য। যা আমরা আমাদের জীবনকে পরিবর্তন করে দিতে পারে। আমরা আমাদের জীবনে অনেক কিছুই খেয়ে থাকি বা পান করে থাকি। কিন্তু তার সব কিছুই কি আমাদের শরীরের জন্যে উপকারী ? আমরা কি কখনও তা জানতে চেষ্টা করেছি ? হয়তবা বা করি নি। কিন্তু আমরা আজকে যে কথা গুলো জানবো তাদের জীবনকে পরিবর্তন করে দিতে পারে। Kalo jirar upokarita

কালো জিরার গুণ সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। কিন্তু হয়তবা ওই ভাবে আমরা গুরুত্ব দেই না। আমরা অনেক দামি দামি প্রিতিশেধক ঔষুধ কিনে খাই, কিন্তু আমাদের হাতের নাগালে পাওয়া যায় এ উপাদানটি আমাদের কাছে খুবি অবহেলিত অবস্থায় থাকে। কিন্তু আমরা যদি এই উপাদানটি নিয়মিত সেবন করি তাহলে আমাদের জীবনের অনেক কষ্ট হয়তো কমে যাবে। আসুন এখন আমরা এই উপাদানটির উপকারিতা সম্পর্কে জানিঃ

কালো জিরার উপকারিতা

কালো জিরা সম্পর্কে জানতে আমরা একটি হাদিস দেখে নিতে পারি, যে কালো জিরা সম্পর্কে নবী (সাঃ) কি বলেছেনঃ বিশ্বনবী হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন, “তোমরা কালোজিরা ব্যবহার করবে, কেননা এতে একমাত্র মৃত্যু ব্যতীত সর্ব রোগের মুক্তি রয়েছে”। তিরমিযি, বুখারি, মুসলিম থেকে নেয়া।

এই হাদিস দেখেই আমরা বুঝতে পারি যে কালো জিরার কি পরিমান উপকারিতা রয়েছে। আসুন এখন আমরা বিস্তারিত আলোচনা করা যাক।

Kalo jirar upokarita

কালো জিরা ক্যানসার রোগের প্রতিশেধক হিসেবে সহায়ক ভূমিকা পালন করে।

কালো জিরা যদি কোন ব্যাক্তি নিয়মিত সেবন করে থাকে তাহলে তার শরীরে ক্যানসার রোগ বাসা বাঁধার সম্ভাবনা কমে যায়। কারন এই কালো জিরার মধ্যে রয়েছে ক্যানসার প্রতিরোধক উপাদান। তাই প্রতিদিন নিয়ম করে আমাদের কালো জিরা খাওয়া খুবি দরকার।

চুলপড়া বন্ধ করে

কালো জিরা নিয়মিত খেলে এবং এই কালো জিরার তেল নিয়মিত মাথায় ব্যাবহার করলে চুল পরা কমে যাবে এবং নতুন চুল গোজাতে সাহায্য করবে। যাদের মাথায় চুল কমে যাচ্ছে এবং যাদের আরো ঘন চুলের দরকার তাঁরা এই তেল টি নিয়মিত ব্যবহার করতে পারেন। আশা করা যায় যে এর কারনে ভাল ফলাফল হবে।

মাথা ব্যাথা কমাতে সাহায্য করে

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যাদের প্রচুর পরিমানে মাথা ব্যাথা করে , তাঁরা এই কালো জিরার তেল ব্যবহার করে উপকার পেতে পারেন। এই তেল ব্যবহার করলে মাথা ঠান্ডা থাকে এবং মাথাকে সব সময়ের জন্যে আরামদায়ক করে রাখে। তাই এই তেল মাথায় দিলে অনেক রকম উপকার পেয়ে যাবেন ইনশাআল্লাহ্‌।

মস্তিষ্ক শক্তি তথা স্মরণ শক্তি বৃদ্ধি করে 

কালো জিরা আমরা যদি নিয়মিত সেবন করি তাহলে আমাদের ব্রেন শক্তি বৃদ্ধি করে। আপনি যদি প্রতিদিন সকালে ১ চামিচ মধুর সাথে আধা চামিচ কালো জিরা খাই তাহলে আমাদের স্মরন শক্তি বৃদ্ধি পাবে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে

কালো জিরা যদি আমরা প্রতিদিন নিয়মিত খাই তাহলে আমাদের শরীরের ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। ত্বকে কুচকে যাওয়ার হাত থেকে রক্ষা করে। আর চেহারায় লাবণ্য ধরে রাখবে সারা জীবন। তাই এই উপাদানটি সেবন করতে হবে নিয়মিত।

আলসতা দূর করে – শরীরকে সতেজ করে 

আমরা যারা অনেক বেশি পরিশ্রম করি তাদের শরীর অনেক সময় অলস থাকে, আবার আমাদের শরীর দুর্বল হয়ে যায়। কিন্তু আপনি যদি নিয়মিত এই কালো জিরা সেবন করেন তাহলে আপনার শরীরে অলসতা আসবে না। আপনার শরীর থাকবে শক্তিশালী। তাই একজন কর্মঠ মানুষকে প্রতিদিন কালোজিরা খাওয়া খুবি দরকারি। 

 এছাড়াও কালো জিরার মাঝে রয়েছে অনেক অনেক ঔষুধি গুণ। তাই এই খাবারটাকে আমাদের নিয়ম মাফিক খাওয়া দরকার, তাহলে আমাদের শরীরে রোগ ব্যাধি কম বাসা বাঁধতে পারবে। তাছাড়া দুগ্ধবতী মায়েদের জন্যে এই খাবারটি খুবি দরকারি। এই খাবার নিয়মিত খেলে মায়েদের বুকে প্রচুর পরিমানে দুধ আসে। 

কালো জিরা খাওয়ার নিয়ম

আমরা অনেক উপকারী দিক গুলো জানতে পারলাম। কিন্তু আমরা এই সকল উপকার তখন পাবো যখন আমরা এই কালো জিরাটা নিয়ম মাফিক খাবো তখন। তাই আমাদেরকে এই কালো জিরা খাওয়ার সঠিক নিয়ম জানতে হবে। আমরা এই কালো জিরা অনেক ভাবেই খেতে পারি। আমরা এই খাবারটাকে বেশির ভাগ সময় ভর্তা করে খাই, আবার রশুন দিয়ে চিবিয়ে খাই, আবার মধু দিয়ে খাই ইত্যাদি। 

আসলেই এই কালো জিরা খাওয়ার সঠিক নিয়ম কনটা? আমরা অনেকেই সঠিক নিয়মটা জানি না। তাহলে আসুন জেনে নেয়া যাক।

আমরা প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে অন্য খাবার খাওয়ার আগে ১ চা চামিচ মধুর সাথে আধা চা চামিচ কালো জিরা মিশিয়ে চিবিয়ে খেতে পারি। এই উপায়ে খেলে অনেক বেশি উপকার পাওয়া যায় এই কালো জিরা থেকে। 

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকেই এই পোষ্টা আপনাদের কাছে ভাল লেগেছে। আমাদের পোষ্টের মাধমে যদি আপনাদের কোন রকম উপকার হয় তাহলেই আমরা আমাদের কাজকে ধন্য মনে করবো। আপনাদের সকল মতামত ও পরামর্শ আমাদেরকে কমেন্টের মাধমে জানাবেন আশা করি, ধন্যবাদ।

আরো পড়ুন-

বউ শাশুড়ি নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কবিতা

রাত জাগা কষ্টের এস এম এস- মন কে শান্ত করা কিছু কথা

অপরিচিত কারো সাথে কথা বলার কৌশল- নিজেকে তুলে ধরুন কথার মাধমে

টাকা আর ভালোবাসা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

সাদামাটা জীবন নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস ও কবিতা

মশা দিবস কবে-মশা দিবসকে সামনে রেখে আমাদের করণীয়

পরিবার থেকে দূরে থাকার কষ্ট – স্ট্যাটাস, উক্তি ও কবিতা

পরিবার নিয়ে কষ্টের স্ট্যাটাস,উক্তি ও কবিতা

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা- নিজেকে করে নিন রিচার্জ

Leave a Comment