যুক্তি দিয়ে কথা বলার উপায়- কথার মাধ্যমে মন জয় করার উপায়

যুক্তি দিয়ে কথা বলার জন্য প্রথমেই প্রয়োজন হলো একটি সুনির্দিষ্ট বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করা। বিতর্কের শুরুতেই বিষয়ের সীমানা নির্ধারণ করে নেওয়া ভালো। এতে করে বিতর্কের বিষয় থেকে সরে যাওয়ার সম্ভাবনা কমে। jukti diye kotha bolar upay

প্রথমে বিষয়ের উপর গভীরভাবে চিন্তা-ভাবনা করে একটি মতামত গঠন করতে হবে। মতামত গঠনের সময় যতটা সম্ভব তথ্যভিত্তিক হতে হবে। তথ্যের উৎস হতে পারে বই, পত্রিকা, ইন্টারনেট, বা ব্যক্তিগত অভিজ্ঞতা। তাহলেই আপনি যুক্তি হবে অনেক বেশি শক্তি শালী, যা মানুষের মনে দাগ কেটে যাবে।

যুক্তিকে শ্রুতি মধু করার উপায়

আপনি যখন সবার সামনে কথা বলবেন আপনার ভাষা হতে হবে শ্রুতি মধুর। আপনার কথা বলা শুনে যেন কোন মানুষ অন্য দিকে খেয়াল না করতে পারে। আপনি আপনার কথা এবং অঙ্গ ভঙ্গি দিয়ে মানুষের সাথে সুন্দর একটি সম্পর্ক সৃষ্টি করতে হবে। তাহলেই আপনার যুক্তি হবে অনেক সুন্দর ও সাবলীল।

* যুক্তিগুলো অবশ্যই বিষয়ের সাথে প্রাসঙ্গিক হতে হবে।

* যুক্তিগুলো অবশ্যই তথ্যভিত্তিক হতে হবে।

* যুক্তিগুলো অবশ্যই সুসংগত হতে হবে।

প্রতিপক্ষের যুক্তিগুলোও শুনতে হবে এবং সেগুলোর সমাধান খুঁজে বের করতে হবে। প্রতিপক্ষের যুক্তিগুলোর সাথে নিজের যুক্তিগুলোকে সঙ্গতিপূর্ণ করতে হবে।

বিতর্কের সময় অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে। কথা বলার সময় স্পষ্ট এবং দৃঢ় কণ্ঠস্বর ব্যবহার করতে হবে।

বিতর্কের সময় নিচের বিষয়গুলো এড়িয়ে চলা উচিত:

বিতর্কের সময় আপনার সব কথাগুলো যেমন দ্রুত বলতে হবে, আবার তা অনেক সুন্দর করে বলতে হবে। কিছু বিষয় বা কিছু কথা রয়েছে যা আপনাকে এড়িয়ে যেতে হবে। ভুল করেও এও সকল কথা গুলো বলা যাবে না। আর আপনার বিতর্কের মাঝে যদি এই সকল কথা না থাকে তাহলে আপনই হতে পারেন সেরা। আসুন তাহলে দেখে নেই ।

* ব্যক্তিগত আক্রমণ

* বাকবিতণ্ডা

* অশ্লীল ভাষা ব্যবহার  

বিতর্কের শেষে একটি সিদ্ধান্তে উপনীত হতে হবে। সিদ্ধান্তটি অবশ্যই বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

যুক্তি দিয়ে কথা বলার জন্য কিছু অনুশীলনমূলক বিষয়:

* বিতর্কের বিষয় নিয়ে আলোচনা করুন।

* বিতর্কের বিষয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে চিন্তা করুন।

* বিতর্কের সময় কীভাবে যুক্তি উপস্থাপন করবেন সে সম্পর্কে অনুশীলন করুন।

যুক্তি দিয়ে কথা বলার দক্ষতা অর্জনের জন্য ধৈর্য এবং অনুশীলন প্রয়োজন। নিয়মিত অনুশীলন করলে এই দক্ষতা অর্জন করা সম্ভব।

যুক্তি দিয়ে কথা বলার কিছু টিপস

যুক্তি দিয়ে কথা বলতে হলে আপনাকে কিছু বিষয়ের উপর নজর দিতে হবে। তাহলে আপনি আপনার যুক্তি সুন্দর ভাবে উপস্থাপন করতে পারবেন। সব কিছুরি রয়েছে কিছু কৌশল যা আপনাকে করে তুলতে পারে অন্যের থেকে আলাদা। আসুন তাহলে দেখে নেয়া যাক কিছু গোপন কৌশল।

* **আপনার বিষয়টিকে পরিষ্কারভাবে সংজ্ঞায়িত করুন।** আপনি যা বলতে চান তা স্পষ্টভাবে বোঝার জন্য আপনার শ্রোতাদের প্রথমে বুঝতে হবে আপনি কী বলছেন।

* **আপনার যুক্তিগুলিকে সংক্ষিপ্ত এবং সহজ রাখুন।** আপনার শ্রোতারা আপনার সমস্ত যুক্তি মনে রাখতে পারবে না, তাই তাদের জন্য সহজে বোঝার মতো করে আপনার যুক্তিগুলি উপস্থাপন করুন।

* **আপনার যুক্তিগুলিকে প্রমাণ করুন।** আপনার যুক্তিগুলিকে সমর্থন করার জন্য তথ্য এবং উদাহরণ প্রদান করুন।

* **আপনার শ্রোতাদের সাথে সংযোগ স্থাপন করুন।** আপনার শ্রোতাদের সাথে সংযোগ স্থাপন করার জন্য তাদের উদ্বেগগুলি বুঝতে চেষ্টা করুন এবং আপনার যুক্তিগুলিকে তাদের দৈনন্দিন জীবনের সাথে সংযুক্ত করুন।

* **আপনার শ্রোতাদের কাছ থেকে প্রতিক্রিয়া চান।** আপনার শ্রোতাদের কাছ থেকে প্রতিক্রিয়া চাওয়ার মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে তারা আপনার যুক্তিগুলি বুঝতে পারছে কিনা এবং তাদের আরও কী জানা দরকার। 

শেষ কথা

নিয়মিত অনুশীলন এবং এই টিপসগুলি অনুসরণ করে আপনি যুক্তি দিয়ে কথা বলার ক্ষেত্রে আপনার দক্ষতা উন্নত করতে পারেন। প্রিয় পাঠক, আশা করি আমাদের পোষ্টি আপনাদের ভালো লেগেছে। আমাদের পোষ্টি যদি আপনাদের ভাল লেগে থাকে তাহলে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

আরো পড়ুন-

ভালো ছাত্র হওয়ার উপায়- যা ১০০ ভাগ কার্যকরী

খরচ কমানোর উপায়- জেনে নিন খরচ কমানোর সেরা ১০ উপায়

শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় ইসলাম- যা জানা আমাদের দরকার

মেয়েদের ঘরে বসে আয় করার কিছু দুর্দান্ত উপায়

জীবনে সফল হওয়ার উপায়

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

রাগ নিয়ন্ত্রণ করার উপায়- রাগ নিয়ন্ত্রণ করার ১০ টি সেরা উপায়

নিজেকে পরিবর্তন করার উপায়- জীবনকে সুন্দর করবেন যে ভাবে

খারাপ থেকে ভালো হওয়ার উপায়- আলোকিত মানুষ হওয়ার উপায়

Leave a Comment