ইতালি ভিসা খরচ 2023- চার লাখ লোক নেবে ইতালি

আপনি কি আপনার স্বপ্ন বুনতে ইউরোপ যেতে চান? তাহলে আজকের এই পোষ্টি আপনার জন্য। আশা করি এই পোস্ট থেকে আপনার অনেক উপকার হবে, আশা করি পুরো পষ্টিতে আমাদের সাথেই থাকবেন। করোনা মহামারির কারনে পুরো বিশ্বের আর্থনৈতিক অবস্থা খুব একটা ভালো নয়। বিশ্বের অনেক দেশের সাথে ইউরোপের দেশ ইতালিতেও একি সমস্যা দেখা দিয়েছে। italy visa khoroch 2023

আর এই সমস্যা থেকে বের হয়ে আসতে ইতালির মন্ত্রি সভা ২০২৩- ২০২৫ সাল এর মধ্যে ৪ লাখ ৫০ হাজার  লোক নেয়ার প্রস্তাব পাশ করেছেন। ইউরোপের দেশ ভুক্ত নয় এমন ৪০ টি দেশ থেকে তাঁরা লোক নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আজকে আমরা আমাদের এই পোষ্টে ইতালি যাওয়ার খরচ ও কিভাবে সেই দেশে যেতে পারেন তা নিয়ে আলোচনা করবো।

ইতালির ভিসা

ইতালিতে যে ৪ লাখ লোক নেয়ার সিদ্বান্ত নেয়া হয়েছে তা সাধারণত ২ টি উপায়ে নেয়া হবে। যেমন 

সিজনাল ভিসা ও ননসিজনাল ভিসা। এই দুই টাইপের ভিসার মাধ্যমে সে দেশের সরকার লোক নেয়ার সিদ্বান্ত নিয়েছেন, এবার আসুন আমরা জানি এই সিজনাল ও ননসিজনাল ভিসা কাকে বলে।

১। সিজনাল ভিসা

সিজনাল ভসা বলতে আমরা যা বুঝি তা হচ্ছে কৃষি ভিসা। কৃষি কাজের উপর যে সকল ভিসা হয় তাকে সিজনাল ভিসা বলা হয়ে থাকে। এই ভিসায় যদি আপনি ইতালি যান তাহলে আপনাকে ওই দেশে বিভিন্ন কৃষি ফার্মে কাজ করতে হবে। তবে সে দেশের সরকার সিজনাল ভিসার সাথে যুক্ত করেছেন টুরিষ্টের কাজ। আপনি কৃষি কাজের পাশা পাশি সে দেশের নানা টুরিস্ট সেক্টরেও কাজ করতে পারবেন।

২। ননসিজনাল ভিসা

ননসিজনাল ভিসা বলতে আপরা যা বুঝি তা হচ্ছে টেকনিক্যাল ভিসা। এই ভিসায় আপনি যদি ইতালিতে যেতে চান তাহলে আপনাকে কিছু নির্দিষ্ট কাজের উপর অভিজ্ঞতা থাকতে হবে। যেমন, কন্সট্রাকশনের কাজ, প্লাম্বারের কাজ, জাহাজ নির্মান শিল্পের কাজ ইত্যাদি। এই সকল কাজের উপর যদি আপনি দক্ষ্য হন তাহলে আপনি সে দেশে যাওয়ার জন্যে ভিসা আবেদন করতে পারেন।

ইতালি ভিসা খরচ ২০২৩

ইতালিতে পারি জমানো অনেকর মনের স্বপ্ন। কিন্তু সবার সে স্বপ্ন পূরণ হয় না। কিন্তু স্বপ্ন পূরণ করতে সবাইকে তার স্বাধ্যমতো চেষ্টা থাকা খুবি জরুরী। আমরা এখন জানবো ইতালি যাওয়ার জন্যে কি রকম খরচ হতে পারে। ইতালিতে সরকারি ভাবে এবং বেসরকারি ভাবে জাওয়া যায়। সেই ভিত্তিতে খরচ ও দুই রকম হয়ে থাকে।

আপনি যদি সরকারি ভাবে ইতালির ভিসা পেতে চান তাহলে আপনাকে ৪-৫ লাখ টাকা খরচ করতে হবে। কিন্তু সেই টাকায় পারি জমানো খুব একটা সম্ভব হয় না। কারন আমাদের দেশের প্রায় সব সেক্টরে তৃতীয় পক্ষ রয়েছে। তাই সেই খরচ বেড়ে ৩ গুণ বা ৩ গুণ হতে পারে। আসুন এখন আমরা বেসরকারি ভাবে যাতে কতো খরচ হয় তা জেনে নেই।

বেসরকারি ভাবে আপনি যদি ইতালিতে পারি জমাতে চান তাহলে আপনাকে যে কোন পরিমাণ টাকা খরচ করতে হতে পারে। সে ক্ষত্রে টাকার পরিমাণ ১২ লাখ থেকে ১৭ লাখ টাকা পর্যন্ত হতে পারে। তবে আপনি যদি একবার ইতালিতে পৌছতে পারেন তাহলে আপনিব খুব সহজেই সে দেশের প্রায় সকল সুবিধা গ্রহন করতে পারবেন।

italyr visa

যে সকল ভিসায় ইতালিতে যাওয়া যায়

আপনি ইতালিতে যাওয়ার জন্যে বেশ কয়েকটি ক্যাটাগরিরতে ভিসা আবেন করতে পারেন। একেক জন একেক ভিসায় ভ্রমণ করতে পছন্দ করে থাকেন। আবার আপনাকে চিন্তা করতে হবে যে আপনি কি কাজের উদ্দেশ্যে সেখানে পারি জমাতে চান , তার উপর ভিত্তি করে আপনার ভিসা আবেনদন করতে হবে। আসুন তাহলে জেনে নেয়া যাক।

শিক্ষা ভিসা

আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন তাহলে আপনি স্টুডেন্ট ভিসার জন্যে আবেদন করতে পারেন। সে ক্ষত্রে আপনাকে সে দেশের একটি কলেজের এডমিশন নিতে হবে। তারপর সেই কাগজ পত্র নিয়ে আপনাকে ইতালির এম্বাসি বরাবর আবেদন করতে হবে। তারপরে কিছু ফর্মালিটিস পুরন করতে হবে, এবং তারপর আপনাকে ভিসার জন্যে অপেক্ষা করা ছাড়া আর কিছুই করার নেই।

ভ্রমণ ভিসা

আপনি যদি একজন ভ্রমণ প্রিয় মানুষ হয়ে থাকেন তাহলে আপনার জন্যে ইতালির ভিসা পেতে খুব একটা কষ্ট করতে হবে  না। কারন ভ্রমণ পিপাশুদের জন্যে সারা দুনিয়াতে খুব সহজে যাওয়ার অনেক ব্যবস্থা রয়ে। তাই আপনি খুব সহজেই সেই স্বপ্ন -পূরণ করতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক, আমরা আজকে ইতালির ভিসা নিয়ে আলচনা করার চেষ্টা করেছি। আশা করি আমাদের এই পোষ্টি আপনাদের উপকারে আসবে। আপনার চেষ্টাই আপনাকে সফলতার চুরায় পৌছে দেবে ইনশাআল্লাহ্‌। আমাদের পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ। 

আরো পড়ুন-

ক্ষুদ্র ব্যবসার তালিকা – ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া

ছোট বোনের বিয়ে নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বেইমান মানুষ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

কৃষি নিয়ে স্ট্যাটাস, ক্যপশন, উক্তি ও কবিতা

ছেলের প্রতি বাবার ভালোবাসার উক্তি, স্ট্যাটাস ও বাবার উপদেশ

মজার ফেসবুক স্ট্যাটাস, ক্যাপশন ও মজার ছন্দ

পরীক্ষা নিয়ে মজার স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন ও কবিতা

মেয়েদের চোখ নিয়ে প্রশংসা- স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বিয়ে নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, বাণী ও কবিতা- মজার উক্তি

Leave a Comment