শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় ইসলাম- যা জানা আমাদের দরকার

ইসলাম হচ্ছে শান্তির ধর্ম। যে ধর্মে আপনি আপনার পুরোপুরি জীবন ব্যবস্থা বলে দেয়া রয়েছে। একজন মানুষ তার জীবন থেকে মৃত্যু পর্যন্ত সকল রকম সমস্যার সমাধান পাবে এই ইসলামে। ইসলামে রয়েছে অধিকার প্রতিষ্ঠায় সবচেয়ে বেশি গুরুত্ব। তাই ইসলামে রয়েছে শ্রমিকের অধকারের বিশেষ গুরুত্ব। sromiker odhikar protisthay islam

আমরা এখন জানবো ইসলামে শ্রমিকের অধিকার নিয়ে কি বলা হয়েছে। এখনকার দিনে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় নানা রকম আন্দলন হয়ে থাকে। আবার এই আন্দলনে অংশ নিয়ে অনেক সময় অনেক শ্রমিক নিহত পর্যন্ত হয়ে যাচ্ছে। কিন্তু এই কথটা আজ থেকে ১৫০০ বছর আগেই আমাদের প্রিয় নবী (সাঃ) বলেছেন। তাই তো বলা হয় ইসলাম হচ্ছে সবচেয়ে বেশি আধুনিক একটি ধর্ম।

শ্রমিকদের অধিকার

যে সকল মানুষ নানা রকম কলকারখানায় তাদের শ্রম দিয়ে থাকেন তাদেরকে বলা হয় শ্রমিক। তাঁরা তাদের মাথার ঘাম পায়ে ফেলে অনেক কঠর পরিশ্রম করে আমাদের সকল নানারকম কাজের ব্যবস্থা করে থাকেন। তারা আমাদের দুরের কেউ নন। তাঁরা আমাদেরি ভাই ও বন্ধু। তাই তাদের সকল রকম সমস্যা আমাদের অত্যান্ত আনরিকতার সাথে দেখতে হবে। 

তাদের সকল সমস্যার সমাধান আমাদের করার জন্যে সচেষ্ট থাকতে হবে। আজকের এই দিনে যেন তাদের আরো দুঃখ কষ্টের শেষ নেই। কারন এখনকার দিনে মানুষের প্রযোজনীয় সব দ্রব্য সামগ্রীর মূল্য অত্যাধিক বেশি। যারা মধ্যবিত্ত তাদেরি এই দিনে জীবন যাপন করা কষ্ট, সেখানে শ্রমিকের চলা তো আরো কষ্ট। তাদের মজুরী এখনকার দিনের তুলনায় অনেক কম। তাদের সংসার চালানো অনেক কষ্ট।

শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় ইসলাম

ইসলাম সব সময় মানুষের অধিকার পতিষ্ঠায় গুরুত্ব দিয়ে থাকে। শ্রমিক ও মালিকের সম্পর্ক কেমন হবে তাও বল্ব দেয়া রয়েছে ইসলামে। একজন শ্রমিক ও মালিকের সম্পর্ক হবে খুবি সহজ। একজন এরেকজনের হকের ব্যাপারে খুবি সাবধান থাকেবে। শ্রমিকের যেমন মালিকের কোন হক নষ্ট করবে না, তেমন মালিকও তার অধীনস্থ শ্রমিকের সঠিক হক আদায় করবেন। যথা সময়ের তাদের পাওনা পরিষদ করে দেবেন।

islame sromiker odhikar

শ্রমিকের অধিকার নিয়ে হাদিস

শ্রমিকদের অধিকার নিয়ে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর হাদিস রয়েছে। যা থেকে আমরা আমরা বুঝতে পারি যে ইসলামে শ্রমিকদের অধীকার নিয়ে কতো গুরুত্ব দেয়া হয়েছে। আসুন তাহলে জেনে নেয়া যাক শ্রমিক দের অধিকার নিয়ে কিছু হাদিস।

> হজরত রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘তারা তোমাদের ভাই। আল্লাহ তাদের তোমাদের অধীন করেছেন। সুতরাং যার ভাইকে তার অধীন করেছেন সে যেন তাকে তাই খাওয়ায় যা সে খায়, সে কাপড় পরিধান করায়, যা সে পরিধান করে। তাকে সামর্থ্যরে অধিক কোনো কাজের দায়িত্ব দেবে না। যদি এমনটা করতেই হয়, তাহলে সে যেন তাকে সাহায্য করে।’ -সহিহ বোখারি : ৫৬১৭

> শ্রমিকের মজুরি যথাসময়ে পরিশোধ করার প্রতি গুরুত্বারোপ করে মহানবী (সা.) বলেছেন, ‘মজুরকে তার গায়ের ঘাম শুকানোর আগেই মজুরি পরিশোধ করে দাও।’ (ইবনে মাজাহ)

> সবার উদ্দেশ্যে রাসুলুল্লাহ (সা:) বলেন,

قَالَ اللَّهُ ثَلاَثَةٌ أَنَا خَصْمُهُمْ يَوْمَ الْقِيَامَةِ، رَجُلٌ أَعْطَى بِي ثُمَّ غَدَرَ، وَرَجُلٌ بَاعَ حُرًّا فَأَكَلَ ثَمَنَهُ، وَرَجُلٌ اسْتَأْجَرَ أَجِيرًا فَاسْتَوْفَى مِنْهُ، وَلَمْ يُعْطِ أَجْرَهُ

অর্থাৎ আল্লাহ তাআলা ঘোষণা করেছেন যে, কিয়ামতের দিন আমি নিজে তিন ব্যক্তির বিরুদ্ধে বাদি হব। আর আমি যার বিরুদ্ধে বাদি হবো, তার বিরুদ্ধে জয়ী হবো। এক ব্যক্তি, যে আমার নামে ওয়াদা করে তা ভঙ্গ করল। আরেক ব্যক্তি, যে কোনো আজাদ মানুষকে বিক্রি করে তার মূল্য ভোগ করল। আর যে ব্যক্তি শ্রমিক নিয়োগ করে তার থেকে পূর্ণরূপে কাজ আদায় করে নেয়, কিন্তু তার পূর্ণ মজুরি দেয় না। (বুখারি: ২২২৭)

> শ্রমিকের মর্যাদাপূর্ণ জীবন ও জীবিকার নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব মালিকেরই। হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘মালিকানাধীন (অধীন) ব্যক্তির জন্য খাবার ও কাপড়ের অধিকার রয়েছে।’ -সহিহ মুসলিম : ১৬৬২

এরকম আরো অনেক হাদিস রয়েছে যার মাধ্যমে শ্রমিকদের অধিকের ব্যাপারে আমরা সচেতন হতে পারি। এই সকল হাদিস কে সামনে রেখে আমরা বলতে পারি যে শ্রমিকদের অধিকার রক্ষায় আমাদের আরো বেশি যত্নবান হতে হবে। তাদের সকল রকম খেয়াল একজন মালিকের রাখতে হবে। তাহলেই একজন মালিকের সঠিক হক আদায় হবে।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের এই পোষ্টি আপনাদের ভালো লাগবে। আজকের এই দিনে আমাদের শ্রমিক ভায়েরা অনেক বেশি অবহেলিত এবং নিপীড়িত। তাদের কথা মাথায় রেখেই আমাদের এই পোস্ট। আমাদের পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ। 

আরো পড়ুন-

মেয়েদের ঘরে বসে আয় করার কিছু দুর্দান্ত উপায়

জীবনে সফল হওয়ার উপায়

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

রাগ নিয়ন্ত্রণ করার উপায়- রাগ নিয়ন্ত্রণ করার ১০ টি সেরা উপায়

নিজেকে পরিবর্তন করার উপায়- জীবনকে সুন্দর করবেন যে ভাবে

খারাপ থেকে ভালো হওয়ার উপায়- আলোকিত মানুষ হওয়ার উপায়

ইতালি ভিসা খরচ – চার লাখ লোক নেবে ইতালি

ক্ষুদ্র ব্যবসার তালিকা – ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া

ছোট বোনের বিয়ে নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

Leave a Comment