গ্রামে লাভজনক ব্যবসা-অল্প পুঁজিতে যে সকল ব্যবসা করা যায়

বাংলাদেশের সব চেয়ে বড় সমস্যা হচ্ছে বেকার সমস্যা। আমরা সবাই চাই কমবেশি ইনকাম করতে , কিন্তু আমরা চাকরির পেছনে ছুটতে ছুটতে আমাদের সকল সময় আমরা নষ্ট করে ফেলি। আমরা উদ্যোক্তা হতে চাইনা। কিন্তু আমরা এইটা অনুধাবন করতে পারিনা যে আমরা যদি আমাদের নিজের কোন ব্যবসা প্রতিষ্ঠান দাড় করাই তাহলে আমরা এক সময় এই ব্যবসা থেকে আমরা অনেক উন্নতি করতে পারব। Grame lav jonok bybosa- olpo pujite ze sokol bybosha kora zay

আমরা যদি আমাদের অবস্থান থেকে প্রতিজ্ঞা করি যা আমরা আর বেকার থাকবো না তাহলে আমাদের দেশটা হয়ে উঠবে সোনার বাংলাদের। তাই আমাদের ব্যবসার প্রতি খুব বেশি জোর দিতে হবে। তাহলেই আমাদের দেশের জনগণ জনশক্তিতে রুপান্তরিত হবে। আমরা আজকে কথা বলবো কিছু ব্যবসা নিয়ে যা আপনি গ্রামে বসে খুব কম পূজিতে ব্যবসা করতে পারবেন।

আমরা বাঙ্গালিরা ব্যবসায় অনেক পিছিয়ে আছি তার সবচেয়ে বড় কারন হচ্ছে আমরা কাজকে ছোট বড় করে দেখতে অনেক পছন্দ করি। আমরা ছোট কোন ব্যবসাকে অনেক তুচ্ছো করে দেখে থাকি। যার কারনে আমরা ঘরে বেকার বসে থাকি কিন্তু কোন কাজের সাথে নিজেকে জড়িত করি না।

আসুন তাহলে দেখে নেয়া যাক গ্রামের কিছু লাভজনক ব্যবসাঃ

গ্রামে যে সকল ব্যবসা লাভজনক হতে পারে

সকল রকম ব্যবসায় কম বেশি লাভ থাকে, কিন্তু কিছু ব্যবসায় লাভ একটু বেশি থাকে আবার কিছু ব্যবসায় আবার লাভ একটু কম থাকে, তাই আমাদের ব্যবসা শুরু করার আগে ভাল করে যাচাই বাছাই করে দেখতে হবে যে আপনার এলাকায় কোন পণ্যটি খুব বেশি চলে বা চাহিদা রয়েছে। 

সেই পণ্যটিকে যদি আপনি আপনার ব্যবসার জন্যে বাছাই করতে পারেন তাহলে আপনার ব্যবসা খুব তাড়াতাড়ি বড় হয়ে যাবে। আপনার উন্নতি করতে আর খুব বেশি দেড়ি হবে না। তাহলে আসুন দেখে নেই কি কি ব্যবসা আপনি গ্রামে খুব অল্প পূজিতে করতে পারেন।

শাক-সবজির দোকান

আপনি গ্রামের বাজারে খুব কম পূজিতে কাচা সব্জির ব্যবসা করতে পারেন, যা খুবি লাভজনক একটি ব্যবসা। আপনি প্রতিদিন সকালে গ্রামের কৃষকের কাছে থেকে খুবি কম মূল্যে কিনে তা সারা দিন বাজারে বিক্রি করতে পারেন। এতে করে আপনার ব্যবসা খুবি কম পূজিতে করতে পারবেন। আর লাভ খুবি ভাল পরিমানে হবে। আবার আপনি গ্রামে থেকে বিভিন্ন রকম সবজি ক্রয় করে শহরে নিয়ে গিয়ে বিক্রি করতে পারবেন। এতে করেও আপনার খুব ভাল একটি ইনকাম হতে পারে।

খাবারের দোকান

গ্রামে কি শহরে , এখন সব জায়গার মানুষ দোকান থেকে কিনে নানা রকম মুখরোচক খাবার কিনে খেতে পছন্দ করে। তাই আপনি সেই সুযোগটি কাজে লাগাতে পারেন। আপনি আপনার এলাকায় সুন্দর একটি জায়গায় আপনার খাবারের দোকানটি শুরু করতে পারেন। প্রথম অবস্থায় আপনার দোকান অস্থায়িও হতে পারে, যেমন ভ্যান গাড়ি করে করলেও এই ব্যবসায় খুব ভাল লাভ করা যায়।

ডেলিভারি ব্যবসা

এখন গ্রামের মানুষজনও খুব আরাম প্রিয় হয়ে গেছেন। এখন মানুষ টাকার বিনিময়ে তাদের সুবিধা ক্রয় করে থাকেন। তাই গ্রামেও এখন ডেলিভারির ব্যবসা খুব জনপ্রিয় হয়ে উঠছে। এখন আপনি মুদী পণ্য থেকে শুরু করে প্রায় সকল পণ্য ডেলিভারি দিতে পারবেন। বিশেষ করে খাদ্য পণ্য ডেলিভারি করে ভাল টাকা ইনকাম করা যায়।

ঔষুধের ব্যবসা

গ্রামে খুবি অল্প পুঁজিতে আপনি ঔষুধের ব্যবসা করতে পারেন। গ্রামে বা শহরে এই ব্যবসা খুবি লাভ জনক একটি ব্যবসা। শুধু আপনাকে একটি কোর্স করতে হবে, তাহলেই আপনি এই ব্যবসা করতে পারবেন। অন্যান্য ব্যবসার থেকে এই ব্যবসায় একটি সুবিধা হচ্ছে এখানে মানুষ যাচাই খুব কম করেন।

মৌসুমি ফলের ব্যবসা

মৌসুমি ফলের ব্যবিসাটা খুবি ভাল একটা ব্যবসা, এই ব্যবসার মাধ্যমে আপনি খুবি কম সময়ে একটি ভাল অঙ্ক ব্যবসা করতে পারবেন। যেমন আপনি আমের সিজনে আম কিনে বেচতে পারেন, আনারসের সিজনে আনারস কিনে বিক্রি করতে পারেন। এই ভাবে লিচু কাঠাল সহ প্রায় সকল রকমের দেশীয় ফলের ব্যবসা করা যায়।

মাছের ব্যবসা

গ্রামে আরো একটি ব্যবসা হচ্ছে মাছের ব্যবসা, এই ব্যবসায় আপনি একটি পুকুর লিজ নিয়ে খুব ছোট থেকে শুরু করতে পারেন। এই খানে আপনি খুব ভাল একটা মুনাফা অর্জন করতে পারবেন। আপনি মাছের খাবার বা ফিট এককালিন বাকিতে এনেও আপনার মাছ পালন করতে পারবেন। 

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের এই পোষ্টি আপনাদের ভাল লাগবে। আমরা চাই দেশের মানুষ বেকার মুক্ত খাকুক। ইনশাআল্লাহ্‌ একদিন দেশের সকল মানুষ কাজের সাথে জড়িত থাকবেন। এই লক্ষে সকলের কাজ করে জেতে হবে। আপনাদের যেকন রকম পরামর্শ আমাদের কমেন্টের মাধ্যে জানাবেন। ধন্যবাদ।

আরো পড়ুন-

ব্যবসায় উন্নতি করার উপায়, ব্যবসায় উন্নতি করার দোয়া

বাচ্চাদের খিচুড়ি খাওয়ার উপকারিতা-বাচ্চাদের খিচুড়ি রেসিপি

চাপা কষ্টের স্ট্যাটাস,উক্তি, বাণী ও কবিতা

বন্ধু নিয়ে কষ্টের স্ট্যাটাস, উক্তি ও কবিতা

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

মেয়েদের কষ্টের স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

হারিয়ে যাওয়া মানুষকে নিয়ে কিছু কথা স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস, উক্তি ও কবিতা

Leave a Comment