ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম-সহজেই চেক করুন আপনার একাউন্ট

আমাদের সবারি কম বেশি ব্যাংকের সাথে লেনদেন হয়ে থাকে, আমরা বিভিন্ন দরকারে আমরা ব্যাংকের সাথে লেনদেন করে থাকি। বা আমাদের উপার্জন করা সঞ্চয় রাখার জন্যে ব্যাংকের দারস্ত হতে হয়। আমরা এখন খুব বেশি ব্যাস্ত থাকি, আমরা আমাদের প্রয়োজনেও সময় বের করতে পারি না। আমরা এখন প্রায় সব কাজ অনলাইনে করে থাকি। ব্যাংকের একাউন্ট চেক করতে ব্যাংকে যাওয়া আমাদের জন্যে খুবি ঝামেলা দায়ক। Dutch Bangla Bank Account Dekhar Shohoz niyom 

তাই আজকে আমরা জানবো কিভাবে ব্যাংকে না গিয়ে আপনার একাউন্টি চেক করতে পারেন। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকের একজন গ্রাহক হয়ে থাকেন তাহলে আজকের পোষ্টিব আপনার জন্যে। ডাচ বাংলা ব্যাংক খুবি জনপ্রিয় একটি ব্যাংক। বর্তমানে এই ব্যাংকের গ্রাহক সংখ্যা অনেক। এই ব্যাংকটি গ্রাহকদের বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে, তাই ডাচ বাংলার গ্রাহক সংখ্যা অনেক। 

ব্যাংকের প্রায় প্রতিটি শাখায় সব সময় প্রচুর পরিমানে ভীড় থাকে।তাই ব্যাংকে গিয়ে একাউন্ট চেক করা টা খুবি ঝামেলা আমাদের জন্যে। তাহলে আসুন জেনে নেয়া যাক কিভাবে ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট চেক করতে হয়।

কয়েকটি উপায়ে ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট চেক করা যায়, যেমনঃ

  1. নিকটস্থ শাখায় গিয়ে একাউন্ট চেক
  2. এস এম এস এর মাধ্যমে একাউন্ট চেক
  3. অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে
  4. অ্যাপস এর মাধ্যমে।

ডাচ বাংলা ব্যাংকের শাখায় গিয়ে একাউন্ট চেক

আসুন আমরা প্রথমে জেনে নেই কিভাবে শাখায় গিয়ে আপনার একাউন্টি চেক করতে পারেন। আপনি আপনার নিকটস্থ যেন কোন একটি ডাচ বাংলার শাখায় যান, এবং সেখানে থাকা ব্যাংক কর্মকর্তার কাছে গিয়ে বলুন যে আপনি আপনার একাউন্টি চেক করতে চান, তাহলে কর্মকর্তাই আপনার সব কাজ করে দেবে। শুধু আপনি আপনার একাউন্ট নাম্বারটি বলুন, তাহলেই আপনার কাজ শেষ।

এস এম এস এর মাধ্যমে একাউন্ট চেক

ব্যাংকের শাখায় গিয়ে একাউন্ট চেক করা খুবি ঝামেলা দায়ক কাজ। আপনি ইচ্ছা করলে আপনার ফোন থেকেই আপনার একাউন্টি চেক করতে পারেন শুধু মাত্র এস এম এস এর মাধ্যমে। আসুন তাহলে যেনে নেয়া যাক এস এম এস এর মাধ্যমে ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট চেক করার নিয়ম।

এস এম এস এর মাধ্যমে একাউন্ট চেক করার জন্যে আপনাকে প্রথমে আপনার ফোন থেকে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন BAL<space>Account No  এবং পাঠিয়ে দিন 3225 এই নাম্বারে, এখন কিছু সময় অপেক্ষা করুন । ফিরতি এস এম এস এর মাধ্যমে আপনার একাউন্ট সম্পর্কে সকল তথ্য জানিয়ে দেয়া হবে।

অনলাইনের মাধ্যমে একাউন্ট চেক

অনলাইন বা ইন্টারনেটের মাধ্যমে একাউন্ট চেক করার সেবাটি পেতে হলে ,আপনি আপনি যে শাখা থেকে একাউন্ট খুলেছিলেন সেই শাখায় ইন্টারনেট সেবা চালু থাকতে হবে।ব্যাংকের শাখা থেকে অনলাইন ব্যাংকিং চালু করার পর আপনাকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে। আসুন ধাপ গুলো জেনে নেই:

প্রথমে আপনাকে Dutch Bangla Bank Limited (DBBL) এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

  • এবার internet banking বাটনে ক্লিক করুন।
  • এখন আপনি Login in to internet banking বাটনে ক্লিক করে লগ-ইন করার ইন্টারফেছ টি চালু করুন।
  • সেখানে চাওয়া তথ্য গুলো পূরন করুন।
  • user ID এবং password প্রবেশ করুন। 
  • সব কিছু চেক করে accept বাটনে ক্লিক করুন,।
  • পরবর্তী পেজে আপনাকে DBBL Internet banking এর জন্যে password চেঞ্জ করতে হবে।।
  • নিচের ধাপ গুলো ফলো করে password বদলে নিন।
  • User ID 
  • Enter Old Password 
  • New Password 
  • Confirm New Password 

সব গুলো ঘর ভাল করে পুরন করার পর cheng বাটনে ক্লিক করুন ,সব কিছু চেঞ্জ হলে successful এস এম এস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।পরবর্তী সুবিধা গুলো পেতে continue বাটনে ক্লিক করুন। এবং আপনার ব্যাংকিং সুবিধা গুলো নিন।

Dutch Bangla Online banking

অ্যাপসের মাধ্যমে একাউন্ট চেক

এখন আমরা জানবো অ্যাপসের মাধ্যমে কিভাবে একাউন্ট চেক করতে হয়। অ্যাপস ব্যাবহারের ক্ষেত্রে আমাদের  NexusPay App ব্যাবহার করতে হবে।

  • প্রথমে আপনি আপনার ডিভাইসে এই অ্যাপসটি ইন্সটল করে নিন।
  • তারপর সেখানে সকল রকম ইনফরমেশন দিয়ে ফরমটি পুরন করে নেন।
  • তারপর উপরের দিকে আছে বার, সেই বারে ক্লিক করে আপনি দেখতে পাবেন ব্যালেন্স ইনকুয়ারি ও ফান্ড ট্রান্সফার সহ সকল রকম সুবিধা গ্রহন করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংকের এই অ্যাপসটি খুবি কার্যকরি। আপনি সকল রকম সুবিধা এই এক সফটওয়ারের মাধ্যমে। এখন আপনার সকল ব্যাংকিং সুবিধা আপনি ঘরে বসেই গ্রহন করতে পারবেন। এখন আপনাকে আপনার ব্যাস্ততা উপেক্ষা করে বাহিরে গিয়ে বা ব্যাংকের শাখায় গিয়ে লাইন দিয়ে কাজ করের দিন নেই। সুধু একটু সচেতন হলেই আপনি আপনার কাজ খুব আরামে ঘরে বসেই করতে পারবেন।

শেষ কথা
প্রিয় পাঠক, আশা করি এই পোষ্টি আপনাদের অনেক কাজে আসবে। কারন এখন আমাদের প্রায় সবারি কম বেশি ব্যাংকের সাথে লেনদেন রয়েছে। তাই এই সকল সুবিধা গুলো আপনার জানা থাকা দরকার। এরকম আরো অনেক উপকারি পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন, ধন্যবাদ।

আরো পড়ুন-

নতুন চেক বই তোলার নিয়ম

নাম্বার দিয়ে লোকেশন ট্রাকিং-মুহূর্তেই বের করুন নাম্বার পরিচিতি

বাংলা রোমান্টিক গানের লাইন ক্যাপশন-রোমান্টিক স্ট্যাটাস

বাংলা রোমান্টিক ক্যাপশন ফেসবুকের জন্য- রোমান্টিক এস এম এস ও স্ট্যাটাস

বিরিয়ানি নিয়ে স্ট্যাটাস, ছন্দো ও কবিতা

লোডশেডিং নিয়ে মজার স্ট্যাটাস,ক্যাপশন ও কবিতা

ত্যাগ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা- কিছু কথা

ক্ষুধা নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

পিছু টান নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

Leave a Comment