দায়িত্ব নিয়ে উক্তি, স্ট্যাটাস – যা আমাদের জেনে রাখা দরকার

মানুষের জীবনের অনেক বড় একটি পার্ট হচ্ছে দায়িত্ব, প্রত্যেক মানুষের উপর রয়েছে কিছু দায়িত্ব যা তিনি কখনই খন্ডাতে পারেন না। মানুষের উপর রয়েছে অনেক রকম দায়িত্ব।একেক জনের উপর রয়েছে একেক রকম দায়িত্ব, প্রত্যেকের উচিত তার নিজ নিজ দায়িত্ব পালন করা । তা নাহলে পৃথিবীটা হয়ে যাবে এক মগের মুলুক। Dayitto niye ukti, Status.

মানুষ তার দায়িত্ব কিভাবে পালন করছে তার উপর নির্ভর করে তার মন মানসিকতা কেমন। কারন একজন সুন্দর মনের মানুষ কখনই তাই দায়িত্ব অবহেলা করতে পারেনা। তা সুন্দর মানসিকতার পরিচয় দিতে হলে তার নিজের দায়িত্ব ভাল ভাবে পালন করতে হবে, যার কোন বিকল্প নেই। কারন আপনি আমি যদি আমাদের রোল সঠিক ভাবে প্লে না করি তাহলে আমাদের দেশ বা পৃথিবী ঠিক ভাবে চলবে না।

আমরা অনেক সময় বলে থাকি যে আমি যদি এই কাজ না করি তাহলে কিছুই হবে না, হয়ত অন্য কেউ করে ফেলবে। আমরা কি জানি যে অন্য কেউ আমার মতই দায়িত্ব অবহেলা করে থাকবে, আর কাজ টি থেকে যাবে অসম্পুর্ন। তাই আমাদের কাজ আমাদের সুন্দর মত করতে হবে । অন্য কারো জন্যে ফেলে রাখা যাবে না।

একজন সচেতন মানুষের কি কি দায়িত্ব থাকে

একজন সচেতন মানুষের অনেক রকম দায়িত্ব থাকে, যেমন একজন সচেতন মানুষের প্রথমে থাকে তার নিজের প্রতি দায়িত্ব, পরে থাকে তার পরিবারের উপর দায়িত্ব, তারপর থাকে তার সমাজ বা দেশের প্রতি দায়িত্ব। আর এই সব দায়িত্ব একজন সচেতন মানুষ খুব ভাল করে পালন করে থাকে। যদি কেউ তার নিজের প্রতি দায়িত্ব অবহেলা করে তাহলে সে জন্যে তার নিজের ক্ষতি হয়। একজন ছাত্র যদি তার লেখা পড়ার ক্ষত্রে দায়িত্ব অবহেলা করে তাহলে তার নিজের ভবিষ্যৎ খারাপ হয়ে যায়। এটা তার নিজের প্রতি দায়িত্ব অবহেলা। 

পরিবারের প্রতি দায়িত্ব অবহেলা যদি কোন ব্যাক্তি তার নিজের পরিবারে প্রতি দায়িত্ব অবহেলা করে তাহলে তার পরিবার অনেক সমস্যার সম্মুখিন হয়ে থাকে। সে কোন দিনই একজন ভাল দায়িত্ববান মানুষ হতে পারেনা। পরিবারে মধ্যে বাবার তার বাবার দায়িত্ব পালন করে থাকেন , মা তার মায়ের দায়িত্ব পালন করে থাকেন। আর ছেলে মেয়েরা তাদের দায়িত্ব পালন করে থাকে। তাহলেই একটি পরিবার সুখি ও সুন্দর ভাবে চলে। 

দেশের প্রতি দায়িত্ব একজন সচেতন মানুষের তার দেশের প্রতি অনেক দায়িত্ব থেকে থাকে। আপনার চার পাশের মানুষের প্রতি আপনার অনেক দায়িত্ব থাকে। প্রতিবেশিদের প্রতিও থাকে অনেক দায়িত্ব। দেশের প্রতি দায়িত্ব বলতে আমরা যা বুঝি তাহল দেশের মানুষের পাশে থাকা। একজনের বিপদে অপরজন এগিয়ে আশা, দেশের সরকারের সকল আইন কানুন মেনে চলা। অন্যকে চলতে উৎসাহিত করা। কোন রকম অন্যায় কাজ কর্ম থেকে বিরত থাকা দেশের সরকারে ট্যাক্স ও কর সঠিক ভাবে আদায় করা ইত্যাদি।

দায়িত্ব নিয়ে উক্তি

দায়িত্ব নিয়ে আমরা অনেক কথাই শুনলাম, আমরা এখন দায়িত্ব নিয়ে কিছু উক্তি জানবো, যা আমরা আমাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারি। অনেক মিনিষী গন দায়িত্ব নিয়ে অনেক কথা বলেছেন, যা আমাদের জন্যে খুবি শিক্ষা মূলক। যা থেকে আমরা অনেক কিছুই শিখতে পারি।

 আমাদের অনেক বড়রা অনেক সময় তাদের দায়িত্ব অবহেলা করে থাকেন, কিন্তু আমরা কিছুই বলতে পারিনা, কিন্তু আমরা যদি আমাদের পেজে বা প্রফাইলে কিছু উক্তি শেয়ার করি তাহলে তাঁরা তা দেখে নিজেকে শুধড়ে নিতে পারন। আসুন তাহলে যেনে নেই কিছু উক্তিঃ

  • ‘’যতক্ষণ না পর্যন্ত জনগণের বিশাল একটি অংশ একে অপরের কল্যাণের জন্য দায়িত্ব পালন করবেন, ততক্ষণ পর্যন্ত সামাজিক ন্যায়বিচার পাওয়া যাবে না। ‘’
  • ‘’দায়িত্ব আমাদের জন্যে একটা পরীক্ষা, যা দিয়ে আমাদের যোগ্যতা পরিমাপ করা হয়’’
  • আমি বিশ্বাস করি যে প্রতিটি সম্পদ একটি দায়িত্ব, প্রতিটি সুযোগ একটি বাধ্যবাধকতা, প্রতিটি অধিকার একটি কর্তব্য বোঝায়।— জন ডি. রকফেলার
  • আব্রাহাম লিঙ্কন বলেন – আপনি আজ এড়িয়ে গিয়ে কালকের দায়িত্ব থেকে বাঁচতে পারবেন না।
  • ‘’নিজের সুখের দায়িত্ব নিজেই নিন, কখনই এটা অন্য কারো হাতে দিবেন না’’
    পরিবার মানেই কাউকে পিছনে বা ভুলে যায় না।-ডেভিড ওগডেন স্টিয়ার্স।
  • নিজের জীবনের প্রতিটি ঘটনার জন্য আপনি যে মুহুর্তে দায়িত্ব নেবেন সেই মুহুর্তটিই আপনি আপনার জীবনে যে কোনও কিছু পরিবর্তন করতে পারবেন।
  •  মধ্যবিত্ত পরিবারের মানুষগুলোই ধরণীর আসল রূপ দেখতে পায়।-হুমায়ূন আহমেদ
  • দায়বদ্ধতা নির্ধারণের চেয়ে দায়িত্ব গ্রহণে মনোযোগী হন । বাধা আপনাকে যেন নিরুৎসাহিত করতে না পারে বরং সম্ভাবনাগুলির দ্বারা নিজেকে অনুপ্রাণিত হতে দিন ।

দায়িত্ব নিয়ে স্ট্যাটাস

আমরা এখন জানবো দায়িত্ব কিছু দরকারি স্ট্যাটাস, যা আমাদের জানা থাকা দরকার। কারন আমাদের পত্যেকের হতে হবে সুন্দর দায়িত্ববান একজন মানুষ। কারন দায়িত্ববান মানুষকে সবাই ভালবাসে। কারন তাঁরা সব সময় সবার ভাল চায়। এবং ভাল কিছু করার জন্যে অপেক্ষা করে থাকেন। তাদের দ্বারা কখন কারো ক্ষতি হয় না। আসুন তাহলে আমরা এখন যেনে নেই দায়িত্ব নিয়ে কিছু স্ট্যাটাস।

  • দায়িত্বশীল মানুষ জীবনে অনেক উন্নত করতে পারেন, কারন তাঁরা সব সময় কাজ নিয়ে ব্যাস্ত থাকেন।
  • দায়িত্ব মানুষকে তার সম্মান বাড়িয়ে দেয়, কারন যে সততার সাথে তার দায়িত্ব পালন করেন তাকে সবাই ভালবাসেন ও সম্মান করেন।
  • আমরা যদি সবাই সবার জায়গা থেকে নিজের কর্তব্যটুকু পালন করতাম তাহলে আজকে আমাদের দেশটা অনেক সুন্দর থাকত।
  • একজন দায়িত্বশীল লোক তার পরিবার নিয়ে সুখে থাকতে পারেন, কিন্তু আকজন আনারী কখনই তার পরিবারের কাছে ভাল মানুষ নয়,
  • দায়িত্ব মানুষকে সঠিক বিষয় বুঝতে শেখায়, কারন দায়িত্ব হীন মানুষ সঠিক আর ভুল নিরপুন করতে পারে না।
  • আমাদের সবার নিজের প্রতি যত্নবান হতে হবে , যাতে করে আমরা সুস্থ থাকতে পারি, কারন আমরা সুস্থ থাকলে আমাদের পরিবার, সমাজ,ও দেশ ভাল থাকবে। 
  • একজন দায়িত্ববান মানুষ কে সবাই ভালবাসে, কারন সে ভালোবাসা পাওয়ার যোগ্য।

শেষ কথা 

প্রিয় পাঠক, আশা করি আমরা সবাই আমাদের দায়িত্ব সঠিক ভাবে পালন করতে পারব। আমাদের এই পোশটি আপনাদের কাছে কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর এরকম আরো সুন্দর ও উপকারি পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন,ধন্যাবাদ।

আরো পড়ুন-

পড়ায় মনোযোগ ফিরিয়ে আনতে ১০ টি টিপস

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

নতুন চেক বই তোলার নিয়ম

নাম্বার দিয়ে লোকেশন ট্রাকিং-মুহূর্তেই বের করুন নাম্বার পরিচিতি

বাংলা রোমান্টিক গানের লাইন ক্যাপশন-রোমান্টিক স্ট্যাটাস

বাংলা রোমান্টিক ক্যাপশন ফেসবুকের জন্য- রোমান্টিক এস এম এস ও স্ট্যাটাস

বিরিয়ানি নিয়ে স্ট্যাটাস, ছন্দো ও কবিতা

লোডশেডিং নিয়ে মজার স্ট্যাটাস,ক্যাপশন ও কবিতা

ত্যাগ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা- কিছু কথা

Leave a Comment