ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায় – ব্রণ নিয়ে চিন্তা আর নয়

মুখের ব্রণ আমাদের সকলের কাছেই খুব বিরক্তির কারন। আমরা এই ব্রণ নিয়ে অনেক সময় খুব চন্তার মধ্যে পরে যাই। আমাদের অনেকের মুখে অনেক বেশি পরিমানে ব্রণ থাকে, যা আমাদের খুবি আস্বস্তির মধ্যে ফেলে দেয়। ব্রণ যে শুধু মেয়েদের সমস্যা তা নয়, এটা ছেলেদেরও অনেক সমস্যার কারন। আজকে আমরা ব্রণের সমস্যা কিভাবে দূর করা যায় তা নিয়ে আলোচনা করবো। Cheleder mukher bron dur korar upay

মুখে ব্রণ হওয়ার অনেক রকম কারন রয়েছে। আমাদের প্রথমে সেই কারন গুলো খুঁজে বের করতে হবে,আর সেই অনুপাতে চলতে হবে। তাহলেই ব্রণের অত্যাচার থেকে অনেকাংশে রক্ষা পাওয়া যাবে। ছেলেরা বাহিরে থাকেন , রোদে খেলা ধুলা করে , আবার অনেকে রোদে, বৃষ্টিতে অফিস করতে হয়। তাই ছেলের ত্বকের উপর অনেক ময়লা পরে থাকে, এবং সেখান থেকে ব্রণের উৎপত্তি হয়।

যে সকল কারনে ছেলেদের মুখে ব্রণ হয়

আসুন আমরা এখন জেনে নেই ছেলেদের মুখে ব্রণ হওয়ার কারন গুলো কি। আমরা আমাদের ব্রণের কারন গুলো জানি তাহলে আমরা খুব সহজেই এই ব্রণের হাত থেকে মুক্ত হতে পারব। আর যদি আমরা ব্রণ হওয়ার কারন না জানি তাহলে আমাদের সকল চিকিৎসাই বিফলে যাবে। আসুন তাহলে জেনে নেয়া যাকঃ

জিন গত কারনে 

ব্রণ অনেক সময় জিন গত কারনেও হয়ে থাকে। পিতা বা মাতার যদি শৈশবে প্রচুর পরিমানে ব্রণ হয়ে থাকে তাহলে তাদের ছেলে মেয়েদেরও ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। তাই চিকিৎসার সময় এই তথ্য নেয়া খুবি জরুরী।

হরমোন জনিত কারনে 

হরমোন খুবি গুরুত্বপূর্ন একটি বিষয়, হরমনের কারনে অনেক রকমের সমস্যা হয়ে থাকে, ছেলেদের বয়ঃসন্ধিকালে তাদের হরমোন পরিবর্তন হয়ে থাকে । আর তাই এই সময় কিশোরদের মুখে ব্রণ দেখা যায়। আর এই ব্রণ অনেক দিন পর্যন্ত স্থায়ী হয়ে থাকে।  

পরিমাণ মতো পানি পান না করলে

মুখে ব্রণের অন্যতম একটি কারণ হচ্ছে পানি পান না করা, প্রতিদিন  পর্যাপ্ত পরিমাণ  পানি পান না করলে মুখে ব্রণ দেখা দেয়। শরীরের পানির পরিমাণ কমে গেলে, ত্বকে ব্রণের উপস্থিতি লক্ষ্য করা যায়।

বেশি রাত করে ঘুমালে

বর্তমানে মানুষ রাতের পর রাত জেগে থাকে, আর দুপুর পর্যন্ত ঘুমায়, এই সকল কারণে শরীরের হরমোন স্বাভাবিক মত বাড়তে পারে না,  আর হরমোনের সমস্যার কারণে মুখে ব্রণ হয়ে থাকে। রাত বারোটার পর  ঘুমাতে গেলে মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

bron dur korar upay

ব্রণ থেকে মুক্তির উপায়

ব্রণ আমাদের অনেক কষ্ট দিয়ে থাকে। ব্রণের কারনে আমাদের মুখে অনেক সময় ব্যাথা পর্যন্ত হয়ে থাকে। আমাদের অনেক সময় এই ব্রণ নিয়ে অনেক রকম কথা শুনতে হয়। যা খুবি বিরক্তিকর। তাই আসুন আমরা এখন জেনে নেই ব্রণ থেকে মূক্তির উপয়ঃ

পর্যাপ্ত পরিমাণ পানি পান করা

আমাদের সুস্থ থাকতে হলে পরিমান মত পানি পান করতে হবে। পানি আমাদের অনেক রকম সমস্যার হাত থেকে রক্ষা করতে পারে। সেই সাথে পানির ঘাটতি হলে ব্রণ দেখা যায়। তাই আমাদের প্রতিদিন পর্যাপত পরিমাণ পানি পান করতে হবে। তাহলেই আমরা ব্রণের হাত থেকে বাচতে পারব।

রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া

রাত জেগে থাকলে শরীরের হরমনের সমস্যা হয়ে থাকে। ছেলেদের হরমোন বিশেষ করে রাতে নিঃসরিত হয়ে থাকে। তাই সঠিক সময় আমাদের ঘুমাতে যাওয়া দরকার। আর রাতে আগে ঘুমাতে যাওয়া আর সকালে আগে ঘুম থেকে উঠা খুবি স্থাকর। শরীরে যদি ঘুমের কোন রকম ঘাটতি না পরে তাহলে ব্রণ এমনিতেই অনেক কমে যায়।

প্রচুর পরিমানে ফল খাওয়া

আমাদের প্রতিদিন কম করে হলেও কিছু ফল খেতে হবে। কারন ফল খেলে ত্বক ফ্রেশ থাকে। আর ত্বকে ব্রণ ব্রণ অনেক কম হয়। তাই আমাদের খাবারে অল্প পরিমানে হলেও ফল রাখার চেষ্টা করতে হবে। তাহলে আমরা অনেক উপকার পাবো।

লাইফস্টাইল ঠিক করতে হবে

 ধূমপান, অ্যালকোহল গ্রহণ এবং অনিয়মিত খাদ্যাভ্যাস, অপর্যাপ্ত ঘুম ইত্যাদি ব্রণ সৃষ্টির অন্যতম কারণ।  তাই এই সকল খারাপ অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। এই সকল খারাপ অভ্যাস  অনেক রকম রোগ ব্যাথি তৈরিতে সহায়তা করে থাকে। 

দিনে কম পক্ষে ৪-৫ বার মুখ ধোয়া

দিনে কম পক্ষে ৪-৫ বার হালকা ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে হবে। তাহলে শরীরের তেল তেলে ভাব আর থাকবে না। ত্বকের তেল তেলে ভাব ব্রণের জন্যে উপযুক্ত জায়গা। তাই সময় মত মুখ ধোয়া খুবি জরুরী।

শেষ কথা

প্রয় পাঠক, আশা করি আমাদের এই পোষ্টি আপনাদের কাছে ভাল লেগেছে। কারন ব্রণ আমাদের অনেক সমস্যার একটা নাম। তাই এই পোষ্ট থেকে যদি আপনাদের একটুও উপকার হয় তাহলে আমাদের পোষ্ট স্বার্থক। আশা করি আমাদের সাথেই থাকবেন, ধন্যবাদ।

আরো পড়ুন-

বাড়তি আয় করার উপায় – যে ভাবে আপনিও হতে পারেন স্বাবলম্বী

কালো জিরার উপকারিতা – পরিবর্তন দেখুন আপনি নিজেই

বউ শাশুড়ি নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কবিতা

রাত জাগা কষ্টের এস এম এস- মন কে শান্ত করা কিছু কথা

অপরিচিত কারো সাথে কথা বলার কৌশল- নিজেকে তুলে ধরুন কথার মাধমে

টাকা আর ভালোবাসা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

সাদামাটা জীবন নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস ও কবিতা

মশা দিবস কবে-মশা দিবসকে সামনে রেখে আমাদের করণীয়

পরিবার থেকে দূরে থাকার কষ্ট – স্ট্যাটাস, উক্তি ও কবিতা

Leave a Comment