ব্যবসায় উন্নতি করার উপায়, ব্যবসায় উন্নতি করার দোয়া

ব্যবসা মানুষের উন্নতির অন্যতম একটি মাধ্যম। মানুষ চাকরি করে বা অন্য পেশায় কাজ করে যত তাড়াতাড়ি সফলতা অর্জন করতে না পারে, ব্যবসা করে তার থেকে অনেক আগে সফল হওয়া যায়। আমরা আজকে ব্যবসা সম্পর্কে কিছু কথা আপনাদের মাঝে শেয়ার করবো। মানুষ তার জীবনে অনেক কিছুর চাহিদা নিয়ে জন্ম গ্রহন করে থাকেন। তাদের এই সকল চাহিদা পূরন করতে দরকার হয় আর্থিক সাপোর্টের। Byaboshay unoti korar upay,byaboshay unoti korar doya

আর এই আর্থিক সাপোর্টের জন্যে মানুষ অনেক রকম কাজ কর্ম করে থাকেন। যেমন, চাকরি, ব্যবসা, সহ আরো অনেক রকম কাজ করে থাকেন। কিন্তু এই দুটি পেশার মধ্যে মানুষ অনেক বেশি সফল হতে পারে ব্যবসার মাধ্যমে। আপনি যদি চাকরি করেন তাহলে আপনি অন্যের হয়ে নির্দিষ্ট কিছু পারিশ্রিমিকের বিনিময়ে কাজ করে থাকেন, এ ক্ষেত্রে আপনি যার হয়ে কাজ করছেন এই লোকটি আপনার মাধ্যমে তার ব্যবসা উন্নতি করে নিচ্ছেন।

কিন্তু আপনি তার কোন প্রকার বেনিফিট পাচ্ছেন না। আর যদি আপনি নিজে ব্যবসা করেন তাহলে আপনিই হচ্ছেন আপনার প্রতিষ্ঠানের মালিক। আপনি আপনার প্রতিষ্ঠানের জন্যে যত বেশি কাজ করবেন বা শ্রম দিবেন আপনি তত বেশি পরিমান মুনাফা অর্জন করতে পারবেন। এই ক্ষেত্রে আপনার কোন প্রকার বাধ্য বাধকতা নেই। তাই একজন চাকুরি জীবির থেকে একজন উদ্যক্তার অনেক বেশি সম্ভাবনা রয়েছে। তাই আমাদের চেষ্টা করতে হবে অন্যের হয়ে কাজ না করে নিজের ব্যবসা শুরু করা। হোকনা সেটা খুবি ছোট থেকে।

আসুন এখন আমরা আলোচনা করি কিভাবে ব্যবসায় উন্নতি করা যায়;

ব্যবসায় উন্নতি করতে হলে আপনাকে কয়েকটি বিশষ মাথায় রাখতে হবে। তাহলেই আপনি আপনার ব্যবসায় উন্নতি করতে পারবেন। আসুন তাহলে দেখে নেই সেই বিষয় গুলোঃ

  1. সৎ থাকা।
  2. মানুষের সাথে ভাল আচরন করা।
  3. মানুষের সেবার মান উন্নত করা।
  4. আপনার প্রডাক্টের গুনগত মান ঠিক রাখা।
  5. কথা আর কাজে এক থাকা।
  6. প্রতারণা থেকে দূরে থাকা।
  7. স্বল্প মূল্যে ভাল পণ্য কেনার জন্যে চেষ্টা করা

ব্যবসায় উন্নতি করার উপায় গুলো হল

সৎ থাকা

ব্যবসার অন্যতম একটি হাতিয়ার হচ্ছে সততা। কথায় আছে যে সততাই হচ্ছে ব্যবসার প্রথান মূলধন। তাই ব্যবসার ক্ষেত্রে সততাকে খুব বেশি বা সর্বাগ্রে প্রাধান্য দিতে হবে। তাহলেই আপনার ব্যবসা অতি অল্প সময়ের মধ্যে খুব বেশি এগিয়ে যাবে।

মানুষের সাথে ভাল আচরন করা

মানুষের সাথে সব সময় চেষ্টা করতে হবে ভাল ব্যবহার করার, বিশেষ করে ব্যবসার ক্ষেত্রে তো মানুষের সাথে ভাল আচন করতে হবে। কারন আপনি যদি আপনার ক্রেতার সাথে খারাপ আচরন করেন তাহলে এই ক্রেতা আপনার প্রতিষ্ঠানে আর আসতে চাইবেন না। আর যদি ভাল আচরন করেন তাহলে টাকা বেশি দিয়ে হলেও আপনার প্রতিষ্ঠানে মানুষ যেতে চাইবেন। তাই সব সময় হাসি মুখে কথা বলার চেষ্ঠা করতে হবে।

ক্রেতাদের সেবার মান উন্নত করা

একজন ব্যবসায়ির সব সময় চেষ্টা থাকতে হবে যে তার সেবা হবে সবচেয়ে ভাল সেবা, ব্যবসার পাশাপাশি মানুষের সেবার বিষয়টি মাথায় রাখতে হবে। তাহলেই মানুষ আপনার প্রতি আকৃষ্ট হবে। আর আপনার ব্যবসায় উন্নতি হবে।

পণ্যের মান ঠিক রাখা

আপনি যে পণ্য নিয়ে কাজ করেন না কেন আপনাকে আপনার পণ্যের মান ঠিক রাখার চেষ্টা করতে হবে, আপনার ক্রেতা যেন আপনি পণ্য অন্য পণ্যের সাথে যাচাই করে আপনার পণ্য বাছাই করে। তাহলে আপনি আপনার পন্যেকে সেরা পণ্য হিসেবে পরিচিত করতে পারবেন। আপনি যদি আপনার পণ্যের মান ঠিক না রাখেন তাহলে আ[পনি আপনার ব্যবসার সুনাম খুব তাড়াতাড়ি হারাতে পারেন।

কথায় আর কাজে এক থাকা

ব্যবসায়ির কথা আর কাজে মিল থাকতে হবে। কোন ব্যবসায়ির যদি কথায় আর কাজে মিল না থাকে তাহলে সেই ব্যবসায়ির পতন খুব তাড়াতাড়ি হবে। কারন কোন মানুষি তার কাছে গিয়ে হয়রানীর শিকার হতে চাইবেন না। তাই ক্রেতা ও অন্য ব্যবসায়ীদের সাথে কথায় আর কাজে মিল থাকতে হবে।

প্রতারনা থেকে দূরে থাকা

প্রত্যেক মানুষের উচিত সকল প্রকার প্রতারনা থেকে দূরে থাকা। কারন প্রতারণা অনেক বড় রকমের পাপ। এর মাধ্যমে মানুষের সাথে মানুষের বিশ্বাসের খেয়ানত হয়। মানুষ অনেক বড় রকমের কষ্ট পেয়ে থাকেন। তাই প্রতারণা থেকে অনেক দূরে থাকতে হবে। প্রতারনা মানুষকে তার সকল সকল কর্ম থেকে দূরে ঠেলে দেয়।

স্বল্প মূল্যে ভাল পণ্য ক্রয় করার চেষ্টা করা

একজন ব্যবসায়ি তখনি তার ব্যবসায় লাভ করতে পারে যখন সে তার পণ্য ক্রয় করার সময় লাভ করেছে। তার মানে হচ্ছে আপনি যখন আপনার দোকানের জন্যে পণ্য ক্রয় করবেন তখন আপনাকে মাথায় রাখতে হবে যে পণ্যের মান ঠিক আছে কিনা , এবং দাম সহনীয় পর্যায়ে আছে কিনা, তাহলেই আপনি পণ্য বিক্রি করার সময় লাভে পণ্য বিক্রয় করতে পারবেন।

ব্যবসায় উন্নতি করার দোয়া

ব্যবসায় উন্নতি করার জন্য আল্লাহ তায়ালার নিকট আমরা এই দোয়া পড়ে দোয়া করব –

الله يا أول أولين ، يا خيرول خيرين ، يا جهال كواتيل متين ، يا رحيم مساكن ، يا الحمر رحيمين.

উচ্চারণঃ

 আল্লাহুমা ইয়া আওয়ালাল আওলীন, ইয়া আখিরোল আখিরিন, ইয়া ঝাল কুয়াতিল মাতিন, ইয়া রহিমাল মাসাকিন, ইয়া আর হামার রহিমিন।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের আজকের এই পোষ্টি আপনাদের কাছে ভাল লাগবে। আমরা চেষ্টা করেছি আপনাদের ব্যবসা সম্পর্কে কিছু পরামর্শ দিতে। আমরা চাই আমাদের জাতি একটি আত্মনির্ভরশীল জাতি হিসেবে গড়ে উঠুক,ধন্যবাদ। 

আরো পড়ুন-

বাচ্চাদের খিচুড়ি খাওয়ার উপকারিতা-বাচ্চাদের খিচুড়ি রেসিপি

চাপা কষ্টের স্ট্যাটাস,উক্তি, বাণী ও কবিতা

বন্ধু নিয়ে কষ্টের স্ট্যাটাস, উক্তি ও কবিতা

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

মেয়েদের কষ্টের স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

হারিয়ে যাওয়া মানুষকে নিয়ে কিছু কথা স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস, উক্তি ও কবিতা

খারাপ সময় নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

Leave a Comment