বিকাশের টাকা দেখার নিয়ম-বাটন ফোনে বিকাশ ব্যালেন্স চেক কিভাবে করে

বর্তমানে বাংলাদেশে মোবাইল ব্যাংকিং খুবি জনপ্রিয়,দেশের মানুষ খুবি সহজ করে ফেলেছে মোবাইল ব্যাংকিংকে। অনেক মানুষ তাদের ব্যাবসায়িক লেনদেন করে থাকেন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। এটা খুবি সহজ এবং নিরাপদ। এই সেবা আপনি ইচ্ছা করলে ২৪ ঘন্টা নিতে পারবেন। এখানে কোন বন্ধ নেই, নেই কোন ছুটির দিন। আপনি যখন ইচ্ছা তখন আপনি এই খানে লেনদেন করতে পারবেন। Bkash er Taka dekhar niyom

দেশে বর্তমানে অনেক গুলো মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে, তার মধ্যে বিকাশ অন্যতম। মানুষের কাছে অধিক জনপ্রিয় এই ব্যাংকিং কোম্পানিটি। আজকে আমরা জানবো কিভাবে এই সেবা নিতে হয়। কিভাবে বিকাশের সকল শেবা আপনি নিতে পারেন। এবং আপনার জন্যে সবচেয়ে সহজ কোন নিয়ম। আবার অনেক বাটন ফোন  ব্যাবহার করে থাকেন। তাদের জন্যে থাকছে ব্যালেন্স দেখার নিয়ম। তাই আশা করি এই পোষ্টি আপনাদের জন্যে অনেক হেপফুল হবে। আসুন তাহলে জেনে নেয়া যাক।

বিকাশ চালানোর নিয়ম

বর্তমানে বিকাশ খুবি প্রযোজনিয় একটি ব্যাবস্থা এই ব্যাংকিং সেবাটা আমরা আমাদের প্রযোজনে যে কোন সময়ে ব্যাবহার করে থাকি। আপনি যদি কোন জায়গায় গিয়ে হঠাৎ করে টাকার প্রয়োজন হয় তাহলে খুব তাড়াতাড়ি টাকা নিতে পারবেন। কারন এখানে আপনাকে কোন প্রকার ঝামেলা পোহাতে হবেনা। ঠিক একই ভাবে আপনি যদি কাওকে টকা পাঠাতে চান তাহলে খুব তাড়াতাড়ি টাকা সেন্ড করতে পারবেন। শুধু আপনাকে কোম্পানির নির্দিষ্ট পরিমান ফী প্রদান করতে হবে।

বিকাশ দুই ভাবে চালনা করা যায়। দুটি উপায়ী খুবি সহজ। আপনাকে শুধু কিছু নিয়ম অনুসরণ করতে হবে। তাহলেই আপনি এই সুবিধা নিতে পারবেন। এছাড়া আরো অনেক রকম সুবিধা রয়েছে। বিকাশের মাধ্যমে আপনি পণ্য ক্রয় করে তার বিল পরিশোধ করতে পারবেন। এবং অধিকাংশ সময়ে বিকাশের মাধ্যমে পরিশোধ করায় অনেক রকম ডিস্কাউন্ট পাওয়া যায়।

বিকাশের টাকা দেখার নিয়ম

বিকাশের টাকা দেখাটা অনেক দরাকারি। আপনি যদি একজন বিকাশের গ্রাহক হয়ে থাকেন তাহলে এটা আপনাকে অবশ্যই জানতে হবে। আপনার বিকাশের ব্যালেন্স যদি আপনি নিয়মিত চেক না করে থাকেন তাহলে আপনি কোথাও গিয়ে বিপদে পড়তে পারেন। তাই আপনাকে অবশ্যই টাকা দেখার নিয়ম জানতে হবে। বিকাশের টাকা দুই ভাবে দেখা যায়, যেমনঃ

বিকাশ অ্যাপের মাধ্যমে।
বিকাশ কোড নাম্বারের মাধ্যমে।

বিকাশ কোড নাম্বারের মাধ্যমে টাকা দেখার নিয়ম

প্রথমে আসি বিকাশের কোড নাম্বারের মাধ্যেমে টাকা দেখে কিভাবে । এখন দেশের অনেক মানুষ স্মার্ট ফোন ব্যাবহার করেন না, তাই তাদের জন্যে বিকাশের কোড নাম্বার দিয়ে টাকা দেখতে হবে। আসুন তাহলে স্টেপ গুলো জেনে নেই।

  • প্রথমে আপনি আপনার ফোনের ডায়াল অপসনে যাবেন । এবং সেখানে গিয়ে টাইপ করবেন *247#
  • তারপর আপনাদের সামনে আসবে একটি লিস্ট, সেই লিস্ট থেকে আপনি My Bkash লেখা অপসনটি সিলেক্ট করুন, এবং 9 ডায়াল করে সেন্ড করুন।
  • এখন আপনি আরো কিছু অপশন দেখতে পাবেন, সেখান থেকে আপনি check balance অপশনটি সিলেক্ট করুন।
  • এখন 1 লিখে পুনরায় সেন্ড করুন। 
  • এই পর্যায়ে আপনি আপনার গোপন কোডটি প্রবেশ ডায়াল করুন এবং সেন্ড করুন।
  • এখন আপনি আপনার ব্যালেন্স দেখতে পাবেন, ব্যালেন্স দেখা হলে আপনি OK লিখে বেরিয়ে আসুন।

এভাবেই আপনি আপনার বিকাশ ব্যালেন্স কোড নাম্বার দিয়ে চেক করতে পারবেন। এভাবেই আপনি আপনার বাটন ফোন থেকে ব্যালেন্স চেক করতে পারবেন। আপনার ফোনে যদি ডাটা না থাকে তাহলেও আপনি আপনার বিকাশ একাউন্টের টাকা চেক করতে পারবেন।

bkash e Balance check korun shohojei

বিকাশ অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক করার নিয়ম 

এখন আমরা জানবো কিভাবে অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক করা হয়। এই অ্যাপের মাধ্যমে আপনি সব রকম সার্ভিস পেতে পারবেন। এই অ্যাপটা খুবি কার্যকরি। আপনি এখান থেকে আপনার বিদ্যুৎ বিল সহ, নানান রকম সেবা পাবেন। আপনি এখান থেকে ব্যালেন্স চেক করা থেকে শুরু করে টাকা পাঠাতে পারবেন, টাকা ক্যাশ আউট করতে পারবেন। কোন জিনিস ক্রয় করে তার বিল পরিশোধ করতে পারবেন। আসুন তাহলে জেনে নেই কিভাবে অ্যাপটি ব্যাবহার করতে হয়।

  • প্রথমে আপনি আপনার ফোনের প্লেস্টোরে গিয়ে বা এপেল স্টোরে গিয়ে BKash App লিখে সার্চ দিলেই আপনি বিকাশে অ্যাপটি দেখতে পাবেন, এবং তা ডাউনলোড দিন।
  • অ্যাপটি ডাউনলোড করা হয়ে গেলে তা লগইন করে নিন।
  • তারপর আপনাকে পিন নাম্বার দিয়ে তা রেজিস্ট্রেশন করেনিন।
  • এখন আপনার অ্যাপটি ব্যাবহারের জন্যে প্রস্তুত হয়ে গেছে।
  • এখন আপনি উপরে দেখতে পাবেন একটি অপশন রয়েছে যে Tab For Balence ,এখানে চাপ দিলে আপনার ব্যালেন্সটি দেখতে পাবেন। 

এভাবেই আপনি আপনার স্মার্ট ফোন থেকে বিকাশের অ্যাপটি ব্যাবহার করতে পারবেন , এবং আপনার লেনদেন হবে আরো সহজ। এভাবেই আপনি আপনার সকল কাজ বিকাশ থেকে করতে পারবেন।  

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের এই পোষ্টি আপনাদের ভাল লেগেছে। আপনাদের ভাললাগাই আমাদের কাম্য। এরকম আরো সুন্দর সুন্দর পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন। আর সকল রকমের পরামর্শ আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন, ধন্যবাদ। 

আরো পড়ুন-

অল্প পড়ে ভাল রেজাল্ট করার উপায়

দায়িত্ব নিয়ে উক্তি, স্ট্যাটাস

পড়ায় মনোযোগ ফিরিয়ে আনতে ১০ টি টিপস

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

নতুন চেক বই তোলার নিয়ম

নাম্বার দিয়ে লোকেশন ট্রাকিং-মুহূর্তেই বের করুন নাম্বার পরিচিতি

বাংলা রোমান্টিক গানের লাইন ক্যাপশন-রোমান্টিক স্ট্যাটাস

বাংলা রোমান্টিক ক্যাপশন ফেসবুকের জন্য- রোমান্টিক এস এম এস ও স্ট্যাটাস

বিরিয়ানি নিয়ে স্ট্যাটাস, ছন্দো ও কবিতা

Leave a Comment