বিয়ে নিয়ে ইসলামিক উক্তি, বাণী, ক্যাপশন, হাদিস ও কবিতা

বিয়ে মানুষের জীবনের অন্যতম একটি পার্ট। যা মানুষকে তার জীবনের পরবিবর্তন এনে দেয়। বিয়ে মানুষের জীবনকে পরিপূর্ণ করে দেয়। দুজন প্রাপ্ত বয়স্ক যুবক যুবতীকে যে ধর্মীয় ও সামাজিক বন্ধনে আবদ্ধ করা হয় তাকেই বিয়ে বলে। বিয়ের মাধ্যমে দুজন মানুষ সারা জীবন একসাথে থাকার প্রতিজ্ঞায় আবদ্ধ হয়।biye niye islamik ukti, bani, caption, hadis o kobita

জীবনের প্রত্যেকটা সময় তাঁরা একে অপরের পাশে থাকে। জীবনের ভাল সময় বা খারাপ সময় হোক দুজন দুজনের পাশে থেকে সুখ ও দুঃখ ভাগ করে নেয়। জীবন চলার পথে একজন জীবন সঙ্গী যে কতটা দরকার তা একজন বিবাহিত মানুষই বলতে পারবেন। মহান আল্লাহ্‌ পাক একজন উত্তম জীবন সঙ্গীকে নেয়ামত সরূপ দিয়ে থাকেন। তাই উত্তম জীবন সঙ্গী লাভের জন্যে আল্লাহ্‌র কাছে দোয়া করতে হয়, এবং পাবার পরে শুক্রিয়া আদায় করতে হয়।

বিয়ে নিয়ে ইসলামিক ক্যাপশন

বিয়ের শুধু একজন মানুষের জীবনের চাহিদাই নয়, ইসলামে তা এবাদত ও বটে। তাই সকল সামর্থবান পুরুষ ও মহিলাকে বিবাহের বন্ধনে আবদ্ধ হতে হয়। এবং নিজের চরিত্রের হেফাজত করতে হয়। আমরা অনেক সময় বিয়ে নিয়ে ইসলামিক ক্যাপশন খুঁজে থাকি, তাই আমরা আজকে আপনাদের জন্যে নিয়ে এসেছি সুন্দর কিছু ক্যাপশন। আসুন তাহলে দেখে নেয়া যাক।

  • বিয়ে হচ্ছে দীনের অর্ধেক। তাই সঠিক সময়ে বিয়ে করাটা একটা ইবাদাত।
  • চরিত্র হেফাজতের  সঠিক মাধ্যম হচ্ছে বিয়ে, যার ধারা নিজেকে জাহান্নামের আগুন থেকে বাঁচানো যায়।
  • আপনি যদি একজন ভাল স্বামী হন, তাহলে আপনি জান্নাতের অনেক কাছে চলে যাবেন।
  • বিয়ের মাধ্যমে মানুষ তার জীবনকে পূর্ণ করে। আর বিয়ে না করলে মানূষের জীবনের অর্ধেক বাকি রয়ে যায়।
  • আপনি যদি আপনার আর্থিক অবস্থার উন্নতি করতে চান তাহলে আপনি খুব তাড়াতাড়ি বিয়ে করে নিন।
  • উত্তম জীবন সঙ্গিনী বাছাই করতে হবে, কারন আপনার ভবিষ্যৎ সুন্দর হওয়ার পেছনে তার ভূমিকা অনেক।
  • সঠিক সময়ে বিয়ে করা হচ্ছে জীবনের সব থেকে ভাল সিদ্ধান্ত গুলোর একটি।
  • বিয়ের মাধ্যমে আপনি আপনার জীবনকে পাপ মুক্ত রাখতে পারেন।
  • একজন দ্বিনদাঁর জীবন সঙ্গী আপনার জীবনকে জান্নাত বানিয়ে দিতে পারে, আর আপনার জীবন সঙ্গী যদি দ্বিন্দার না হয় তাহলে আপনি তা হারে হারে টের পাবেন।

Islamic biye niye ukti

বিয়ে নিয়ে ইসলামিক উক্তি

বিয়ে মানুষের জন্যে একটি পরীক্ষা। আপনি কি আপনার সঙ্গির সাথে ইনসাফ না করেন তাহলে আপনি হাশরের মাঠে একজন জুলুমকারী হিসেবে উঠবেন। তাই আমাদের সবার উচিত আমাদের লাইফ পার্টানারের সাথে উত্তম আচন করা। আমাদের মনের শান্তির জন্যে তাদের উপস্থিতি খুবি জরুরী। আপনার বিবাহিত জীবন বা বিয়ে নিয়ে অনেক রকম কথা শুনে থাকি। আসুন এখন আমরা কিছু ইসলামিক উক্তি দেখে নেই, যা আমাদের চিন্তা ভাবনা অনেক সুন্দর করে দিতে পারে।

  • একজন মুসলিম নারীর স্বামী হচ্ছে তার পরনের কাপরের মত । কাপর যেমন তার লজ্জা ঢেকে রাখে স্বামী তাকে সকল বিপদ  সমস্যা থেকে রক্ষা করে।
  • ভাল নাম, একটি পরিষ্কার নীল আকাশে চাঁদের মতো স্বাগত জানাই। এই বিয়েতে আত্মা কীভাবে মিশেছে তা বর্ণনা করার জন্য আমি শব্দের বাইরে।  –   রুমি
  • “পুরুষ একজন নিখুঁত নারীর স্বপ্ন দেখে এবং নারী একজন পরিপূর্ণ পুরুষের স্বপ্ন দেখে এবং তারা জানে না যে আল্লাহ তাদের একে অপরকে পরিপূর্ণ করার জন্য সৃষ্টি করেছেন।”—আহমাদ আল-শুগাইরি।
  • আল্লাহ ছেলে মেয়ে উভয়েরই দ্বায়িত্ব, অধিকার, কর্তব্য সম্পর্কে কুরআন ও রাসূল (সাঃ) এর মাধ্যমে আমাদের জানিয়েছেন।
  •  বিয়ের মত এত সুখময় আর স্বর্গীয় একটা সম্পর্কে জড়িয়েছো নিজেকে। কারো যেন কু- নজর না লাগে, সেদিকে লক্ষ্য রেখো। সুখে থেকো।
  • একজন আদর্শ নারীই পারে তার সংসারকে স্বর্গ বানাতে। আর একজন অসৎ নারী পারে তার সংসারকে দোযখ বানাতে।
  • একটি সফল বিবাহের জন্য একই ব্যক্তির সাথে সর্বদা অনেকবার প্রেমে পড়া প্রয়োজন।  –  ওয়ালিদ বাসিউনি
  • “তাঁর নিদর্শনাবলীর মধ্যে রয়েছে যে, তিনি তোমাদের জন্য তোমাদের মধ্য থেকে তোমাদের সঙ্গী সৃষ্টি করেছেন, যাতে তাদের সাথে প্রশান্তি লাভ করে এবং তিনি তোমাদের (হৃদয়) মধ্যে ভালবাসা ও করুণা স্থাপন করেন: নিশ্চয় এতে চিন্তাশীলদের জন্য নিদর্শন রয়েছে।”—কুরআন আর-রুম [30:21]
  • তোমাদের বিবাহিত জীবনে কখনো কোনো তৃতীয় জন কে আসতে দিও না। এতে সম্পর্কে ফাটল ধরে, বিশ্বাসে বাধা পড়ে, ফলশ্রুতিতে সম্পর্ক নষ্ট হয়ে যায়। শুভেচ্ছা রইলো তোমাদের জন্য।
  • আমরা যে সৌন্দর্যকে ভালবাসি তা হতে দিন যা আমরা করি। হাঁটু গেড়ে মাটিতে চুম্বন করার শত শত উপায় আছে।  –  রুমি
  • . “বিয়ের কথা বলার সময়, আল্লাহ বলেন আপনার স্ত্রীরা আপনার জন্য পোশাক। একটি পোশাক নিখুঁতভাবে ফিট হতে পারে বা নাও হতে পারে – তবে যেভাবেই হোক না কেন, এটি অসম্পূর্ণতাকে ঢেকে রাখে, রক্ষা করে এবং সুন্দর করে।”– ইয়াসমিন মোগাহেদ।
  • রাসূলুল্লাহ সাল্লাল্লাহু (সা.) বলেন  নিশ্চয় সে বিয়ে  বেশি বরকত পূর্ণ হয়, যে বিয়েতে খরচ কম হয়। (মুসনাদে আহমদ ও মুস্তাদরাকে হাকিম)।

বিয়ে নিয়ে কবিতা

বিয়ে অনেক সময় অনেক কবিগণ তাদের কবিতা রচনা করেছেন। আমরা এখন বিয়ে নিয়ে কিছু কবিতা শেয়ার করবো, বিয়ে হচ্ছে মানুষের সুন্দর একটি অধায়ের নাম , যা শুরু হয় বিশ্বাস দিয়ে আর শেষ হয় ভালবাসা মাখা বিদায় দিয়ে, যা খন ভুলে যাওয়া সম্ভব নয়। আসুন এখন আমরা কিছু সুন্দর কবিতা দেখে আসিঃ

বিয়ে সমাচার
– শেখ শান্ত বিন আব্দুর রাজ্জাক

বিয়ে সাধী করছে যারা মরছে তারা

লোকমুখে শুনি ,

বিয়ে ছাড়া জীবন হবে সর্বহারা

বলে জ্ঞানী গুণি ।

ভুল করেছে বিয়ে করে

পরিচিতরা কয় ,

বিয়ের মতো খারাপ বস্তু

অন্য কিছু নয় ।

কেউ যে বলে বিয়ে মানে

চাঁদের সনে বাস ,

বুকে বহে সুখের সাগর

দিন রজনী মাস ।

বিয়ে নাকি পরাধীনতা

ঝঞ্ঝাট সংসার ,

দুঃখ কষ্ট পাওয়ার এটা

শ্রেষ্ঠ হাতিয়ার ।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের পোষ্টি আপনাদের ভাল লাগবে। আপনাদের কথা মাথায় রেখেই  আমরা আমাদের পোষ্ট সাজীয়েছী। বিয়ে মানুষের এমন এক হালাল সম্পর্ক যা বলে শেষ করা যাবে না। এরকম সুন্দর সুন্দর পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

আরো পড়ুন-

কষ্ট নিয়ে ইসলামিক উক্তি, বণী, ক্যাপশন ও হাদিস

মন ভাঙ্গা নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস, ছন্দ ও কবিতা

কদম ফুল নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, বাণী, উক্তি ও কবিতা

বন্ধুর মন ভালো করার মেসেজ – বন্ধুর মন ভাল করে ফেলুন মুহুর্তেই

সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি – সিঙ্গাপুর যেতে যা জানা দরকার

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

একা থাকার স্ট্যাটাস, উক্তি, বাণী ও কবিতা

ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায় – ব্রণ নিয়ে চিন্তা আর নয়

বাড়তি আয় করার উপায় – যে ভাবে আপনিও হতে পারেন স্বাবলম্বী

কালো জিরার উপকারিতা – পরিবর্তন দেখুন আপনি নিজেই

Leave a Comment