বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

প্রবাসিরা অনেক কষ্ট করে দেশের জন্যে রেমিটেন্স পাঠায় , আর তাদের রেমিটেন্স দিয়ে সচল থাকে আমাদের দেশের অর্থনিতির চাকা। দেশের বৈদেশিক মুদ্রার সিংহ ভাগ আসে প্রবাস থেকে রেমিটেন্স এর মাধ্যমে। তাঁরা দেশের জন্যে দিন রাত কষ্ট করে মাথার ঘাম পায়েব ফেলে তাঁরা তাদের উপার্জিত টাকা আমাদের জন্যে পাঠীয়ে থাকে। Bidesh theke taka pathanor drutotom madhom konti

কিন্তু সেই টাকা পাঠাতে গিয়েও তাদের পোহাতে হয় নানা রকম সমস্যা, আবার অনেক সময় তো তাদের পড়তে হয় প্রতারনার হাতে। আর হারাতে হয় তাদের কষ্টার্জিত টাকা। আর পড়তে হয় সীমাহীন কষ্টের মাঝে। কারন একজন প্রবাসীর অর্থে চলে একটি সংসার। তাই আজকে আমর এমন একটি বিষয় নিয়ে কথা বলব যেন তাদের এই কষ্টের হাত থেকে কিছুটা হলেও নিস্তার পাওউয়া যায়।

আসুন তাহলে দেখে নেই বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর সবচেয়ে দ্রুতোতম উপায়। যা আমাদের প্রবাসী ভাইয়েদের জন্যে খুবি দরকারি। কারন অনেক সময় তাদের বাড়িতে টকার খুব দরকার হয় তখন তার তাঁরা ভাল কোন মাধ্যম খুঁজে পান না। তাই তাদের জন্যেও এই তথ্য গুলো খুবি সহায়ক হবে আশা করি।

বিদেশ থেকে টকা পাঠানোর উপায় গুলো কি কি

বিদেশ থেকে টাকা পাঠানোর অনেক গুলো উপায় রয়েছে। যারা বিদেশে নতুন আসেছেন তাঁরা অনেক সময় দেশে টাকা পাঠানোর উপায় গুলো জানেন না। আমাদের আজকের পোষ্টি তাদের জন্যেই। আসুন তাহলে দেখে নেইঃ

  1. ব্যাংক একাউন্টের মাধ্যমে
  2. রেডি ক্যাশ বা গোপন নাম্বারের মাধ্যমে
  3. মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে
  4. হুন্ডির মাধ্যমে

আসুন এখন আমরা এই উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

আরো দেখুন- ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম-সহজেই চেক করুন আপনার একাউন্ট

ব্যাংক একাউন্ট এর মাধ্যমে দেশে টাকা পাঠানোর নিয়ম

ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোটা আমাদের দেশের প্রবাসীদের জন্যে খুবি জনপ্রিয় একটি উপায়, এই উপায়ের মাধ্যমে টাকা পাঠালে টাকা হারোর খন ভয় নেই। টাকা পৌছতে কিছুটা সময় লাগে কিন্তু খুবি নিরাপদ একটি উপায়। আপনি যে দেশে থাকেন এবং আপনি যে কম্পানিতে চাকরী করেন সেই আইডি কার্ড নিয়ে যাবেন,

 এবং আপনি যে একাউন্টে টকা পাঠাতে যান সেই একাউন্টের নাম এবং নাম্বার সঠিক ভাবে নিতে হবে, এই সকল কাগজ পত্র নিয়ে আপনার নিকটস্থ যে কোন ব্যাংকের শাখায় গেলেই আপনি টাকা পাঠাতে পারবেন।

ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে হলে আপনাকে অবশ্যই কিছু চার্জ প্রদান করতে হবে। তবে এই চার্জের হার সব সময় একি রকম হয় না। একেক রকম ব্যাংকের চার্জ একেক রকম হয়ে থাকে।

রেডি ক্যাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম

রেডি ক্যাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম অনেকটা ব্যাংকে টাকা পাঠানোর নিয়মের মতোই। মূলত এটাও ব্যাংকে টাকা পাঠনই, শুধু আগের টাতে আপনি কোন একটি নির্দিষ্ট একটি একাউন্টে টাকা পাঠিয়েছেন , কিন্তু এখন আপনি পাঠাবেন কোন নির্দিষ্ট কোন ব্যাক্তিকে।

রেডি ক্যাশে টাকা পাঠানোর কিছু সুভিধা রয়েছে যেমন আপনি টাকা পাঠানোর ২-৩ ঘন্টার মধ্যে আপনার টাকা পেয়ে যাবে। খুবি অল্প সময়ের মধ্যে রেডি ক্যাশের টাকা পাঠানো যায়। এই টাকা পাঠাতে কম্পানির ভিসা কপি লাগবে। আর যে টাকা তুলবে তার ভোটার আইডি কার্ডের কপি লাগবে। তাহলেই সব কাজ সম্পুর্ন হবে।

মোবাইল ব্যাংকিং এর মাধ্যে টাকা পাঠানোর নিয়ম

দেশে টাকা পাঠানোর আর একটি সহজ উপায় হচ্ছে মোবাইল ব্যাংকিং। এই ব্যাংকিং এর মাধ্যমে আপনি যে কোন সময় টাকা পাঠাতে পারবেন। দেশে এখন প্রায় সবার হাতে হাতে মোবাইল ব্যাংকিং। আপনি চাইলেই যে কোন সময়ে টাকা পাঠাতে পারবেন। এই টাকা মূহর্তের মধ্যে চলে যাবে গ্রাহকের হাতে। শুধু দিতে হবে কিছু চার্জ, যদিও চার্জের পরিমান একটু বেশি তবুও জরুরী প্রয়োজনে এই ব্যাংকিং ব্যাবস্থা খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

মোবাইল ব্যাংকিং এর সেবা দাতারা হচ্ছে বিকাশ, নগদ, রকেট, উপায় সহ আরো অনেক কোম্পানি রয়েছে এই সব মোবাইল ব্যাংকিং সেবা দেয়ার জন্যে। 

আরো দেখুনঃপাসপোর্ট চেক করার নিয়ম

হুন্ডির মাধ্যমে টাকা পাঠান

হুন্ডি হচ্ছে বিদেশ থেকে টাকা পাঠানোর একটি অবৈধ উপায়, এই উপায়ে টাকা পাঠানও খুবি অন্যায় একটি কাজ। হুন্ডিতে টাকা পাঠালে সেই টাকা হারানোর ভয় থাকে খুব বেশি। বিগত দিনে অনেক প্রবাসী রয়েছেন যারা এই হুন্ডির কারনে অনেক টাকা হারিয়েছেন। তাই দেশের সরকার এই উপায়ে টাকা পাঠাতে নিরুৎসাহিত করেন। এবং স্বাস্থির বিধান রয়েছে। তাই এই উপায়ে টাকা পাঠানো থেকে আমরা বিরত থাকবো আশা করি। 

শেষ কথা

প্রিয় পাঠিক, আশা করি আমাদের পোষ্টি আপনাদের ভাল লেগেছে, আপরা আপনাদের কিছু তথ্য দিয়ে সহায়তা করার চেষ্টা করেছি। আপনাদের সকল মতামত আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবেন না আশা করি, ধন্যবাদ।

আরো পড়ুন-

মেয়েদের কষ্টের স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

হারিয়ে যাওয়া মানুষকে নিয়ে কিছু কথা স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস, উক্তি ও কবিতা

খারাপ সময় নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

বন্ধুদের সাথে ঘুরাঘুরি স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

কিভাবে বিকাশ একাউন্ট খুলব

বৃষ্টি নিয়ে ক্যাপশন, স্ট্যাটাস ও কবিতা

মায়া নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কবিতা

Leave a Comment