বাচ্চাদের খিচুড়ি খাওয়ার উপকারিতা-বাচ্চাদের খিচুড়ি রেসিপি

আমরা আমাদের বাচ্চাদের সব সময় ভাল রাখতে চাই, আমরা চাই তাঁরা তাদের ভবিষ্যৎ যেন সুন্দর মত কাটাতে পারে। বর্ত্মান সময়ে আমাদের দেশ সহ প্রায় সকল দেশেই খাবারে প্রচুর পরিমানে ভ্যাজাল থাকে যা খেলে সকলের শরীরেই খারাপ প্রভাব পরে। আর বাচ্চাদের ক্ষেত্রে তো তা আরো বেশি পরিমানে প্রভাব ফেলে। Bacca der khichuri khauyar upokarita-baccader khicuri recipe . 

তাই আমাদের তাদের খাবারের ব্যাপারে আরো বেশি সচেতন থাকতে হবে। আমরা যদি ছোট বেলা থেকেই তাদের খাবারের প্রতি যত্নবান হই তাহলে তাদের শরীরে এই খারাপ খাবারের প্রভাব পড়তে পারবে না। তাই আসুন আমরা বাচ্চাদের খাবার নিয়ে কিছু গুরুত্বপুর্ন তথ্য জেনে নেই।

বাচ্চাদের কি রকম খাবার খাওয়ানো উচিত

বাচ্চাদের খাবারেরব ব্যাপারে আমাদের সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে। তাদের কিছু খাবার থেকে বিরত রাখতে হবে, আর কিছু খাবার তাদের খাবারের সাথে যোগ করতে হবে। আসুন তাহলে জেনে নেয়া যাক।

নবজাতক শিশুর সবচেয়ে নিরাপদ খাবার হচ্ছে তার মায়ের বুকের দুধ। বাচ্চাদের জন্যে তাদের মায়ের বুকের দুধের তুলোনায় আর কিছুই নাই, তাই নবজাতক শিশুকে ৬ মাস পর্যন্ত অন্য কোন খাবার তাকে দেয়া যাবে না। শুধু বুকের দুধ দিতে হবে। এতে করে বাচ্চার শশীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ৬ মাস পর থেকে বাচ্চাদের বুকের দুধের পাশাপাশি অন্য খাবার দেয়া যেতে পারে, যেমন নরম সবজি খিচুড়ি, কলা, ডিম, কলিজা ইত্যাদি নরম করে রান্না করে খাওয়ানো যেতে পারে।

এসব খাবার খেলেব শিশুদের শরীরের বৃদ্ধির পাশাপাশি তাদের রুচির পরিবর্তন হতে থাকবে। এ সময় তাদের কিছু ফলমূল দেয়া যেতে পারে, যেমন কমলার রস, কলা, ইত্যাদি। এতে করে তাদের শরীরের ভিটামিনের অভাব পূরন হবে। গরমের সময় যদি হয়ে থাকে তাহলে তাদেরকে একটু পরে পরে পরিষ্কার পানি দিতে হবে পান করার জন্যে।

আরো দেখুনঃ বাচ্চাদের হাম হলে করণীয়-শিশুদের হাম কেন হয়

খিচুড়ি খাওয়ার উপকারিতা

ছোট শিশুদেরকে খিচুড়ি খাওয়ানোর মধ্যে রয়েছে অনেক রকম উপকারিতা। আমরা এখন জানবো বাচ্চাদের খিচুড়ি খাওয়ানর মধ্যে কি কি উপকার হয়। 

বাচ্চাদের খুব ছোট সময় থেকে তাহদের সুষম খাবারের পোজন রয়েছে। তাদেরকে খাওয়াতে হবে শবজি, ডাল ইত্যাদি, কিন্তু বাচ্চারা এই সকল খাবার আলাদা আলাদা ভাবে খেতে চায় নাই, তাদেরকে এই সকল উপাদান এক সাথে মিশিয়ে খিচুড়ি রান্না করে খাওয়াতে হবে। আর এই খিচুড়িতে রয়েছে সকল সকল মিশ্র পুষ্টি উপাদান।

যা বাচ্চার শরীরের জন্যে খুবি উপকারি। বাচ্চারা সাধারণত মুখরোচক খাবার ছাড়া খুব একটা বেশি খেতে চায় না। তাই তাদের জন্যে খিছুরি খুবি ভাল একটি খাবার হতে পারে। এতে সকল রকমের ইয়পাদান সম্মিলিত ভাবে থাকে বলে তাদের কাছে এই খাবারটা খুবি আকর্ষনিয় হয়ে থাকে এবং খুব মজা নিয়ে খেয়ে থাকে। 

আরো দেখুনঃ গরমে নবজাতক শিশুর যত্ন-শিশুকে সুস্থ রাখতে মেনে চলুন এই টিপস গুলো

বাচ্চাদের খিচুড়ি রেসিপি

আমরা আমাদের বাচ্চাদেরকে সব সময় ভাল কিছু খাওয়াতে চাই, খিচুড়ি তার মধ্যে অন্যতম। আসুন তাহলে এই খিচুড়ির রেসিপি জেনে নেই।

  • প্রথমে আমরা পরিমান মত চাউল নেবো। 
  • আতব চাউল বা কালো জিরা চাউল হলে বেশি ভাল হয়।
  • তারপর চাউল গুলোকে ভাল করে ধুয়ে নেব, পানি পরিষ্কার না হওয়া পর্যন্ত ধুতে থাকবো।
  • এবার চালের সাথে কিছু সবজি যোগ করতে হবে, যেমনঃ আলু, কপি, পেঁপে, মিষ্টি কুমড়া, পুই শাক ইত্যাদি এক সাথে মিশিয়ে পরিমান মত লবন দিন।
  • এবার পরিমানের চেয়ে একটু বেশি পানি দিন যাতে করে খিচুড়ি নরম হয়।
  • এবার চুলার আচ মাঝারি রেখে কিছুক্ষন রেখে দিন।
  • একটু পর পর নেরে দিন যাতে করে নিচে লেগে না যায়।
  • এবার আপনার সন্তানের জন্যে খাবার তৈরি, চাল সেদ্ধ হয়ে গেলে নরম এবং পানি পানি রেখেই নামিয়ে ফেলুন।
  • এবার কুসুম কুসুম গরম অবস্থায় আপনার শিশুকে পরিবেশন করুন।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি যে আমাদের পোষ্টি আপনাদের ভাল লাগবে। আমাদের পোষ্ট দ্বারা যদি আপনাদের উপকার হয় তাহলেই আমরা স্বার্থক। আপনাদের সকল মতামত আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন, ধন্যবাদ। 

আরো পড়ুন-

চাপা কষ্টের স্ট্যাটাস,উক্তি, বাণী ও কবিতা

বন্ধু নিয়ে কষ্টের স্ট্যাটাস, উক্তি ও কবিতা

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

মেয়েদের কষ্টের স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

হারিয়ে যাওয়া মানুষকে নিয়ে কিছু কথা স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস, উক্তি ও কবিতা

খারাপ সময় নিয়ে স্ট্যাটাস,উক্তি ও কবিতা

বন্ধুদের সাথে ঘুরাঘুরি স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

Leave a Comment