১৫ আগস্ট সম্পর্কে সংক্ষিপ্ত বক্তৃতা, বক্তব্য, ভাষণ

আসছে ১৫ আগস্ট আমাদের জাতীয় শোক দিবস, এই দিনে আমাদের দেশে স্থাপতি ,জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মজিবুর রহমান এবং তার পুরো পরিবার তার নিজের বাস ভবনে খুবি নির্মম ভাবে খুন হন। সেই দিনটি ছিল আমাদের দেশের জন্যে খুবি লজ্জাজনক ঘটনা। এই সময় পুরো দেশে থমথমে পরিবেশ সৃষ্টি হয়েছিল। 15 August somporke songkhipto boktrita, boktobbo, vashon

১৫ আগস্ট উপলক্ষে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজন করা হবে শোক সভার। এই সময় আমাদের অনেক নেতা কর্মি বা সাধারন মানুষ সেই সমাবেশে বকতৃতা দিবেন বা দিতে হতে পারে, তাই এই বিষয়ের উপর কিছুটা ধারনা থাকলে আমাদের আর কোন রকম সমস্যায় পড়তে হবেনা।

কারন আমাদের অনেকরই সভা সমাবেশে বক্তব্য দিয়ে অভ্যস্ত নই, তাই আমাদের ভিতরে এক রকম জড়তা কাজ করে থাকে। আজকে আমরা আপনাদের জন্যে এই জড়তা কাটানোর সমাধান নিয়ে এসেছি। আপনি যদি অনুষ্ঠানে যাওয়ার আগে এক নজর আমাদের এই লিখিত বক্তব্যটি দেখে যান তাহলে আশা করি আর কোন সমস্যা হবেনা।

এমনকি একটি কাগজে লিখে আপনি তা সামনে নিয়ে খুব সুন্দর করে বক্তব্য দিতে পারবেন। কারন একজন নেতার সব চেয়ে বড় গুন হচ্ছে ভাল করে গুছিয়ে কথা বলা। একজন নেতা যদি খুব সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারে তাহলে তার জন্যে ভাব নেতা হতে সামনে আর কোন প্রকার বাধা থাকে না। আসুন তাহলে দেখেনেই সেই সুন্দর বক্তব্যটিঃ

১৫ই আগস্ট নিয়ে অগ্নিঝরা ভাষণ

১৫ই আগস্ট জাত্যীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আজকের এই শোক অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত প্রধান অতিথি, উপস্থিত সম্মানিত বিশেষ অতিথি, সম্মানিত সভাপতি, আমন্ত্রিত অতিথিবৃন্দ সামনে উপবিষ্ট আমার প্রাণপ্রিয় শিক্ষার্থীবৃন্দ  ও সুধিমন্ডলী সবাইকে জানাই আমার সালাম আসসালামু আলাইকুম।

 সমাবেশে সকলের মত আমিও গোলাপ খুবই ভালোবাসি রেসকোর্স পার হয়ে যেতে সেই সবগুলা পেরে একটি গোলাপ গতকাল আমাকে বলেছে আমি যেন আমার বক্তৃতায় মুজিবের কথা বলি,আমি সে কথা বলতে এসেছি। শহীদ মিনার থেকে খসে  পড়া একটি ইট আমাকে বলেছে আমি যেন আমার কথায় বঙ্গবন্ধুর কথা বলি, আমি তা বলতে এসেছি।

 সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির গর্ব, জাতির ভালোবাসা, জাতীর অহংকার  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকীতে তার বিদ্রোহী আত্মার মাগফেরাত কামনা করছি। আজ শোকাবহ ১৫ই আগস্ট, আজকের এই দিনে আমরা হারিয়েছি আমাদের অভিভাবককে যার অভাব আমরা কোনদিন পূরণ করতে পারব না, যাতে রয়ে যাবে অভিভাবক বিহীন।

 ১৯৭৫ সালের আজকের এই দিনে ভোরের আলো ভোটার আগেই বাঙালি জাতিকে মুক্তির দেখানো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেছিলেন চক্রান্তকারী কিছু বিপদগামী কিছু সেনা সদস্য। ঘাতকের ওই দিন নারী ও শিশুকে পর্যন্ত রেহাই দেয় নাই। বাংলাদেশের কোন বাঙালি তার নিরাপত্তার জন্য হুমকি হতে পারে না। এরকম বিশ্বাস ছিল বঙ্গবন্ধু সেজন্যই সরকারি বাসভবনের পরিবর্তে তিনি থাকতেন তার প্রিয় ঐতিহাসিক ধানমন্ডির 32 নম্বর নিজ বাসভবনে।

ওই রাতের ওই ঘটনার মতো বীভৎস ঘটনা বাঙালি হয়তো আর কোনদিন দেখেনি হয়তো সামনে দেখবেও না। আজকের এই অনুষ্ঠানে উনার জীবনী বলে শেষ করা যাবে না। ছিলেন দেশের রত্ন, আমরা যাকে হারিয়েছি হয়তো তাকে আর ফিরে পাবো না, কিন্তু আমরা চলতে পারি তার দেখানো পথে  আমরা দেখতে পারি তার দেখা স্বপ্নগুলো। আমরা পূরণ করতে পারি তার অপূর্ন স্বপ্নগুলো। তাহলেই হয়তো তিনি ওপারে থেকেও শান্তি পাবেন।

তাই আসন আমরা আজকের এই শোকাহত দিনে শপথ নেই আমরা যেন বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করতে পারি ,আমাদের দেশটিকে যেন আমরা সোনার বাংলাদেশ রুপান্তরিত করতে পারি। আমরা হয়ত তার মত এত সাহস দেখাতে পারব না , তবে আমরা আমাদের মত করে গড়ে তুলবো আমাদের দেশটাকে। আমাদের মনের ভিতরে যে জায়গা করে নিয়েছেন তিনি তা কখন মুছে ফেলা সম্ভব নয়। তার জায়গা সব সব সময় সকল বাঙ্গালী জাতির মনের গভিরে থাকবে ইনশাআল্লাহ্‌।

আমরা তার সম্পর্কে জানতে তাকে নিয়ে লেখা ভাল ভাল কিছু বই পড়তে পারি। কারন আমাদের তরুণদের জানতে হবে যে আমাদের একজন বঙ্গ বন্ধু ছিল। আমরা কি হারিয়েছি, আমাদের জন্যে তিনি কি ত্যাগ করেছেন, তাহলেই আমাদের তরুণদের মনের ভিতরে তার জন্যে নতুন করে জায়গা তৈরি হবে। আর এই জায়গা কেউ চাইলেই ভুল ভাল কথা বলে মুছে ফেলতে পারবে না।

আমরা আমাদের চেতনায় তাকে সারা জীবন অমর করে রাখব। আমাদের দেশের যে ক্ষতি ঘাতক দল করেছে তা কখনই পুষিয়ে নেয়া সম্ভব নয়। এ অপর্ণ ক্ষতি আমাদের দমিয়ে রাখার জন্যে করা হয়েছিল। কিন্তু না। এক মুজিবকে হত্যা করে এ বাঙ্গালী জাতীকে দমিয়ে রাখা যাবে না। তাঁরা জানে না যে একজন মুজিব না থাকলে হাজার মুজীব জন্ম নিবে এ দেশের ঘরে ঘরে।

তাই আসুন আমরা জাতির জনকের ভালবাসা বুকে লালন করে তার দেখানো পথে চলে আমরা গড়ে তুলি এক সুন্দর দেশ। সোনার বাংলাদেশ। আমি আর আমার বক্তব্য লম্বা করতে চাই না। আজ এ পর্যন্তই, আল্লাহ্‌ হাফেজ।

আরো পড়ুন-

ইমোশনাল লাভ মেসেজ- লাভ মেসেজ

গ্রামে লাভজনক ব্যবসা-অল্প পুঁজিতে যে সকল ব্যবসা করা যায়

ব্যবসায় উন্নতি করার উপায়, ব্যবসায় উন্নতি করার দোয়া

বাচ্চাদের খিচুড়ি খাওয়ার উপকারিতা-বাচ্চাদের খিচুড়ি রেসিপি

চাপা কষ্টের স্ট্যাটাস,উক্তি, বাণী ও কবিতা

বন্ধু নিয়ে কষ্টের স্ট্যাটাস, উক্তি ও কবিতা

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

মেয়েদের কষ্টের স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

Leave a Comment