নতুন চেক বই তোলার নিয়ম

সভ্যতার শুরু থেকেই ব্যাংকের প্রচলন হয়ে আসছে।আমাদের সম্পদের সঠিক নিরাপত্তা নিশ্চিত করতেই আমরা আমাদের সম্পদ ব্যাংকে জমা রাখি। এবং তা আমাদের সময় মতো তুলে আনতে পারি।আরো অনেক রকম সুবিধার কারনে আমরা ব্যাংকে টাকা বা সম্পদ রাখি। এই যুগে ঘরে টাকা রাখতেও অনেক রকম অসুবিধা। চোর বা ডাকাতের একটা ভয় তো সব সময়ই থাকে।Notun chek boi tular niyom

এছাড়া রয়েছে আরো অনেক রকম সুবিধা,যেমন অনেকে আবার টাকা ব্যাংকে রেখে তা থেকে মুনাফা অর্জন করে থাকেন। অনেকে ব্যাবসার কাজে টাকা এক স্থান থেকে অন্য স্থানে পাঠানোর প্রয়োজন হয়, এবং তা দরকার হয়ে থাকে খুবি কম সময়ে। তাই ব্যাংকিং ব্যাবস্থাই হলো একমাত্র নিরাপদ মাধ্যম।

ব্যাংকের কিছু মিয়ম কানুন

ব্যাংকের সাথে লেনদেন করলে আমাদের কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে,যা ব্যাংক আমাদেরকে দিয়ে থাকে। যেমনঃ কখন টাকা তোলা যাবে,কতো দিন আগে চেক বই বানাতে হবে। বা কতো দিন আগে চেন বইয়ের জন্যে আবেদন করতে হবে, এই সব আরো অনেক রকম নিয়ম কানুন রয়েছে।তা অনুসরন করেই আমাদের ব্যাংক এর সাথে লেন দেল করতে হবে।

আবার অনেক সময় নির্দিষ্টো পরিমান টাকার পরে যদি বেশি টাকা ব্যাংক থেকে উত্তলন হরতে হয় ,তাহলে কয়েক দিন আগে ব্যাংকে অবহিত করতে হয়। তো আজেকে আমরা জানবো যে নতুন চেক বই কিভাবে তুলতে হয়।এবং তা কতো দিন আগে আবেদন করতে হয়। 

নতুন চেক বইয়ের জন্যে কি ভাবে আবেদন করতে হয়

প্রথমে আমরা ব্যাংকের যে কনো একটি শাখায় যাবো এবং সেখানে কর্তব্যরত ব্যাংক কর্মকতার কাছে গিয়ে আময়াদের জানতে হবে যে আমি একটি চেক বইয়ের জন্যে আবেদন করতে চাই,তাহলে উনি আমাকে একটি আবেদন ফরম দিবেন।আমাদের সেই ফরমটি যথাযথ ভাবে পুরন করতে হবে।ফরমটি পুরন করা হয়ে গেলে সেটা কর্মতার কাছে জমা দিতে হবে।

তারপর ব্যাংক কর্মকর্তা আমাদের কে বলবে যে সেটা গ্রহন হতে কতো দিন সময় লাগবে। মূলত আমাদের কাজ সেষ।এখন নির্দিষ্ট সময়ে গিয়ে আমরা আমাদের নতুন চেক বইটি সংগ্রহ করতে পারবো।সময়টা সঠিক ভাবে বলা যাচ্ছে না ,কারন একেক ব্যাংকে একেক রকম সময় প্রয়োজন হয়,তবে সেটা ৮ থেকে ১০ দিনের মধ্যে হয়ে থাকে।

সেই সময়টা পার হয়ে যাওয়ার পরে আমরা ব্যাংকে ফোন করে জেনে নিতে পারি, এবং আমাদের সুবিধা মতো সময়ে ব্যাংকে গিয়ে আমরা নিয়ে আসতে পারবো আমাদের চেক বইটি। চেক বইটি হাতে পাবার পরে আমরা যখন প্রয়োজন তখনই আমাদের টাকা তুলে আনতে পারবো।

শেষ কথা 

আমরা অনেকেই ব্যাংকে প্রথম লেনদেন করবো,তাই আমাদের জেনে রাখা জরুরি এই সব বিষয় গুলি।তাহলে আর আমাদের কনো রকম বিব্রতকর পরিস্থিতে পরতে হবে না। আমাদের এই পোষ্টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। আর এরকম আরো প্রয়োজনীয় পোষ্ট পেতে চোখ রাখুন আমাদের পেজে।ধন্যবাদ।

আরো পড়ুন-

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

পল্টিবাজ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

পিছু টান নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

রোদেলা দুপুর নিয়ে ক্যাপশন,স্ট্যাটাস ও কবিতা

মেয়েদের রাগ নিয়ে উক্তি,স্ট্যাটাস ও কবিতা

Leave a Comment